সেমির আগে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার..!

এক দল পড়ে’ছে আট গ্রুপের প্রথম ভা’গে। পরের ভাগে আ’রেক দল। তাই কাতার বিশ্ব’কাপে সেমি-ফাই’নালের আগে মুখোমুখি হও’য়ার কোনো সম্ভাব’না নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী  ব্রা’জিল ও আর্জে’ন্টিনার।

আগামী নভে’ম্বরে শুরু হতে যাওয়া বিশ্ব’কাপের ড্র হয়েছে শুক্র’বার। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আ’র্জেন্টিনা পড়ে’ছে ‘সি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী সৌ’দি আরব, মেক্সিকো ও পো’ল্যান্ড।

অন্যদি’কে, রেকর্ড পাঁচবারের শিরোপা জ’য়ী ব্রাজিল ‘জি’ গ্রু’পে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সার্বি’য়া, সুইজারল্যান্ড ও ক্যামে’রুনকে।

আট গ্রুপে প্রতি’টির শীর্ষ দুটি করে দল যা’বে নক’আউট পর্বের প্রথম ধাপে, অর্থাৎ শেষ ষো’লোয়। সেখা’নে ‘এ’ থেকে ‘ডি’ গ্রুপের চ্যাম্পি’য়ন ও রানা’র্সআপ দলগুলো মুখোমুখি হবে একে অন্যে’র। একইভাবে, মুখো’মুখি হবে পরের চার গ্রুপে’র চ্যাম্পিয়ন ও রানার্স’আপ দলগুলো।

যেমন, শেষ ষো’লোয় মুখোমুখি হবে ‘এ’ গ্রু’পের চ্যা’ম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ, ‘সি’ গ্রুপে’র চ্যা’ম্পিয়ন ও ‘ডি’ গ্রুপের রানার্সআপ, ‘বি’ গ্রু’পের চ্যাম্পি’য়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ, ‘ডি’ গ্রু’পের চ্যা’ম্পিয়ন ও ‘সি’ গ্রুপের রানার্সআপ। এদে’র মধ্যে জয়ী দলগু’লোই মুখোমুখি হবে কোয়ার্টার-ফাই’নালে।

সে’ক্ষেত্রে শুধু শেষ চারে গেলেই দে’খা হতে পারে ব্রাজিল ও আর্জে’ন্টিনার।

গ্রুপ পর্বে আ’গামী ২২ নভেম্বর নিজেদের প্র’থম ম্যাচে সৌদি আ’রবের মুখোমুখি হবে আ’র্জেন্টিনা। ২৪ নভেম্বর সা’র্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে অভি’যান শুরু করবে ব্রা’জিল।

গ্রুপ সি

সি-১  আর্জেন্টিনা

সি-২ সৌদি আরব

সি-৩ মেক্সিকো

সি-৪ পোল্যান্ড

 

গ্রুপ জি

জি-১  ব্রাজিল

জি-২ সার্বিয়া

জি-৩ সুইজারল্যান্ড

জি-৪ ক্যামেরুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *