সুখবর! ‘করোনা ভাইরাস’ ভ্যাকসিনের পরীক্ষায় সফল হল রাশিয়া!

করোনা ভাইরা’সের ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে বড় ধরনের সাফল্য পাওয়ার দাবি করেছে’ন রাশিয়ার একদল বিজ্ঞানী।

বিশ্বে এই প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিনের সফ’ল প্রয়োগ হয়েছে বলে জানাল রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়।

একদল স্বেচ্ছা’সেবকের ওপর এ ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে বলে সংবাদ’মাধ্যমকে জানিয়েছেন ইন্সটিটিউট অব ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়ো’টেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ।

রুশ বিজ্ঞানীদের দাবি, গামালেই ইনস্টিটিউট অব এপি’ডেমোলজি অ্যান্ড মাইক্রো’বায়োলজিতে তৈরি করা করোনার ভ্যাকসিনে’র ক্লিনিক্যাল পরীক্ষা সফল হয়েছে, যা বিশ্বে এই প্রথম। রুশ সংবাদ সংস্থা তাস এ খবর জানি’য়েছে।

জানা গেছে, ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবক’দের প্রথম দলকে আগা’মী বুধবার (১৫ জুলাই) ছেড়ে দেওয়া হতে পারে। আর দ্বিতীয় দলটি আগামী ২০ জুলাই বাড়ি ফিরতে পারবে বলে জানা’নো হয়েছে।

রাশিয়ার গামালেই ইনস্টিটি’উট অব এপিডেমো’লজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এ ভাকসিনটি তৈরি করেছে। গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যাল’য়ে ভ্যাকসিনটি’র ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হয়।

সেচেনভ বিশ্ববিদ্যাল’য়ের অন্যতম পরিচালক অ্যালেকজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, পরীক্ষার এ পর্যায়ের মূল ল’ক্ষ্য ছিল মানব শরীরে এ ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা।

এই পরীক্ষা সাফ’ল্যের সঙ্গে শেষ হয়েছে। তিনি বলেন, ‘এ ভ্যাকসি’ন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যা’ল টেস্টেই তা প্রমাণিত হয়েছে।’ আরো ভ্যাকসিন তৈরির চিন্তাভাবনা তাদের আছে বলে জানিয়েছে ওই রুশ বিশ্ববিদ্যা’লয়টি।

এর আগে করোনার চিকিৎসায় রেমডেসিভির ওষুধ নিয়ে আশার আলো দেখা গিয়েছিল। পরে ইতালি দাবি করেছিল, তাঁরা কোভিড-১৯-এর ভ্যাকসিন বা প্রতিষেধ’ক আবিষ্কার করে ফেলেছে।

এর আগেও একাধিক’বার করোনাভাইরা’সের ভ্যাকসিন অথবা প্রতিষেধক তৈরির খবর সামনে এসেছে। পরে আবার তা হতাশও করেছে।

তবে রুশ বিজ্ঞানীদের দাবি সত্যি হলে, করোনার মোকাবি’লায় সফল হওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
(নিউজ টোয়েন্টিফোর)

Articles You May Like

Leave a Reply

x