September 20, 2021 || 10:57 pm

স’হবাসের আগে মাত্র ২ টু’করা সেবন ক’রুন, চলবে টানা ৬ ঘন্টা….

স’হবাসের আগে মাত্র ২ টুকরা সেবন করুন, চলবে টানা ৬ ঘন্টা

প্রাথ’মিকভাবে বেশির ভাগ রোগীর ক্ষেত্রে ই’’নটিমেট ১০ মি.গ্রা. যৌ*ন উ’ত্তে’জনা বৃদ্ধিতে নির্দেশিত হয়।‌‌প্রত্যেকক রো’গীর সহনশীলতা এবং কা’র্যক্ষমতা এর উপর নির্ভর করে মাত্রা ২০ মি.গ্রা. পর্যন্ত বৃ’দ্ধি করা যেতে পারে

 

অথবা ৫ মি.গ্রা এ কমিয়ে আনা যেতে পা’রে। বেশির ভা’গ রো’গীদের ক্ষেত্রে সর্বোচ্চ ব্যবহারের মাত্রা দিনে একবার।

‘খাদ্যের সাথে ব্যবহার’:- ইন’টিমেট সেব’নের উপর খাদ্য গ্রহ’ণের তেমন প্রভাব নেই।

 

বয়ষ্ক রো’গীর ক্ষেত্রে:- ৬৫ বছরের অ’ধিক বয়ষ্ক রো’গীদের ক্ষেত্রে ডোজের সমন্বয় করার প্রয়োজন নেই। বিরূপ পার্শ্ব প্রতিক্রিয়া নাইট্রেটস না’ইট্রেট ব্যবহারকারী রোগীদের ক্ষেত্রে প্র’তিনির্দেশনা র’য়েছে।

 

ক্লি’নিকাল ফার্মাকোলজির গ’বেষণা থেকে দেখা গেছে, ই’নটিমেটঞগ নাইট্রেট গ্রহণকা’রী রোগীর ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে। হাইপারসেনসিটিভিটি রিএকশন যে সমস্ত রোগী টাডালাফিল এর প্রতি মা*রা*ত্মক হাইপারসেনসিটিভিটি প্রদর্শ’করে তাদের ক্ষেত্রে ইনটিমেটঞগ নি*ষিদ্ধ।

 

পার্শ্ব প্রতিক্রিয়া: শা’রীরিক-হাইপারসেনসিটিভিটি রিএকশন যার মধ্যে র’য়েছে, র‌্যাশ, আরটিকারিয়া, ফেশিয়াল, ই’ডিমা, স্টেভেনস-জনসন সি’নড্রম এবং এক্সফোলিয়েটিভ ডা’র্মা’টাইটিস।

 

কার্ডিওভাসকুলার এবং সে’রিব্রোভাসকু’লারমাে য়াকার্ডিয়াল ই’নফ্রাকসন, সাডেন কার্ডিয়াক ডেথ, আনস্ট্যাবল এনজিনা পেকটোরিস, ভেনট্রিকুলার এরিথমিয়া, স্ট্রোক, ট্রানসিয়েন্ট ই’স্কেমিক এটাকস, চেষ্ট পেইন,

পালপিটেশনস এবং ট্রাকিকার্ডিয়া দে’খা দিতে পারে। যে সমস্ত রোগীদের ক্ষে’ত্রে এইসব ইভেন্টগুলো হতে পারে তাদের পূর্ব হতেই কা’র্ডিওভাসকুলার ঝূঁকি ছিল।হাইপোটেনশন (হাইপারটেনিসিভ এজেন্ট এর সাথে টাডালাফিল নিলে রো’গীদের সাধারণত এটি হয়ে থাকে), সাইনকোপ।

 

ত্বক এবং সাবকিউটেনিয়াস টিস্যু- হাইপারহাইড্রোসিস (ঘাম ঝরা) গ্যা’সট্রোইনটেসটিনাল- পেট ব্য’থা এবং গ্যাসট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স। নারভাস সিস্টেম-মাইগ্রেন, ট্রানসিয়েন্ট গোবাল এমনেসিয়া। রেসপিরেটোরি সিস্টেম- ই’পিস্টেক্সিস (নাক দিয়ে রক্ত পড়া)।

 

স্পেশিয়াল সেনসেস- ব−

ার্ড ভিশন, নিউরোপ্যাথি, রেটিনাল ভে’ইন অক্লুশন, ভিজুয়াল ফিল্ড ডিফেক্ট। গর্ভাবস্থায় এবং স্ত”ন্য’দানকালে ব্যবহার: ইনটিমেটঞগ নবজাতক, শিশু অথবা ম’হিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যা’বে না।

 

‘সতর্কতা’

ইনটিমেটঞগ পেঙসμাইব ক’রার পূর্বে নিমড়বলিখিত বি’ষয়গুলোর উপর গুরুত্ব দেয়া উচিত। রো’গীর কা’র্ডিওভাসকুলার স্ট্যাটাস, অন্য ওষুধের সাথে ইন্টার‌্যাকশন (নাইট্রেটস, আলফ-ব− কার, এন্টিহাইপারে টন’সিভ এবং ঈণচ৩অ৪ এর ইনহিবিটরস)
এবং অ্যালকোহল পান, হঠাৎ দৃ’ষ্টি’শক্তি হারিয়ে ফে’লা,’
হঠাৎ শ্রবণ শক্তি হা’রিয়ে ফেলা, রেনাল ইনসাফিসিয়ান্সি’
এবং হেপাটিক ইমপেয়ারমেন্ট।’

Related Posts
x