শ্রীলংকায় হামলার জন্য প্রস্তুত হচ্ছে তামিল টাইগার..!

প্রতি’শোধ নিতে হামলার জন্য পুনরা’য় সংগঠিত হচ্ছে শ্রীলং’কার নিষিদ্ধ ঘোষিত লিবারেশন টাই’গার্স অব তামিল ইল’মের (এলটিটিই) গেরি’লারা। সশস্ত্র এই বাহিনী নি’য়ে সতর্ক করেছে ভারতের গোয়ে’ন্দা সংস্থাগুলো।

তবে শ নিবার (১৪ মে) শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্র’ণালয় এ তথ্য ‘ভিত্তি’হীন’ বলে অভিহিত করে’ছে। তবে তারা ভারতীয় গো’য়েন্দা সংস্থাগুলোর তথ্য ‘যথায’থভাবে তদন্ত’ করে দেখা’র কথাও বলেছে।

 

গত ১৩ মে ভারতী”য় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানা’য়, শ্রীলংকায় অর্থনৈতিক সংক’ট ও রাজনৈ’তিক অনিশ্চয়তার মধ্যে সুযোগ নি’তে কিছু সাবেক ক্যাডা’র শ্রীলঙ্কায় হামলার পরিকল্প’না ও তা বাস্তবায়’নের জন্য ভারতের তামিলনাড়ু’তে প্রবেশ করেছে। আ’গামী ১৮ মে ‘মুল্লিভাইক্কাল বার্ষি’কী’র সঙ্গে এই হাম’লার সময় নির্ধারণ করা হয়েছে ব’লে সূত্রের খবর।

এল’টিটিই গেরিলারা প্রতি বছর ১৮ মে শ্রীলং’কার গৃহযুদ্ধের বার্ষি’কী পালন করে থাকে। ২০০৯ সালে’র মে মাসে গৃহযু’দ্ধের চূড়ান্ত পর্যায়ে নিহত হা’জার হাজার তামিল বেসা’মরিক নাগরিককে এ দিন স্ম’রণ করে তারা।

 

এ দিনটি কে কোনো কোনো গ্রুপ তামি’ল গণহত্যা স্মরণ দি’বস হিসেবে পালন করে। এ ছাড়া ”তারা তাদের নেতা ভেলু’পিল্লাই প্রভাকরণ, সংবাদ পা’ঠক ইসাই প্রিয়া ও অন্য’দের হত্যার বদলা নেও’য়ার ষড়যন্ত্রে লিপ্ত। তামিল’দের বিরুদ্ধে গৃহযুদ্ধের শেষ ‘দিকে ২০০৯ সালে হত্যা ক রা হয়েছিল এসব নে’তাকে।  

শ্রীল’ঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযো’গ অস্বীকার করে বলে’ছে, আমরা এ ধরনের নিরা’পত্তা হুমকির বিষয়ে কো’নও গোয়েন্দা সত’র্কতা পাইনি।  

দ্য হিন্দু’র প্রতিবেদনে উল্লেখ করা হয়’নি যে ভারত শ্রীলঙ্কা কে নিরাপত্তা হুমকি সম্পর্কে সত’র্ক করেছিল। প্রতি’বেদনে বলা হয়েছে, ভারতীয় গো’য়েন্দা তথ্য এবং পরামর্শ অভ্য’ন্তরীণভাবে গ্রহণ করে তামিল’নাড়ুতে নজরদারি বাড়া’নো হয়েছে।  

তবে রোব’বার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ’ক বিবৃতিতে বলা হয়, তদ’ন্তের পর ভারতীয় গোয়েন্দা সংস্থা’গুলো শ্রীলঙ্কাকে জানি’য়েছে যে, তথ্যটি সাধারণ ত’থ্য হিসেবে দেওয়া হয়ে’ছে এবং আরও জানানো হয়ে’ছে যে এ বিষয়ে তদ’ন্ত করা হবে এবং শ্রীলঙ্কাকে এ বিষ’য়ে অবহিত করার জন্য ব্যব’স্থা নেওয়া হবে।

Leave a Reply

x