শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের গুজবে কান দেবেন না : শিক্ষামন্ত্রী!

রোনাভাইরাসের সংক্রমণের কারণে শিক্ষা’প্রতিষ্ঠান বন্ধ নিয়ে গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী’ দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেছেন, যারা বলছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ‘সিদ্ধান্ত হয়ে গেছে, বন্ধ হয়ে যাচ্ছে, তারা শুধু সংবেদ’নশীলতা সৃষ্টি করার জন্য করছে; অন্য কিছু না। তারা নানাভাবে গুজব ছড়ায়, সব সময়ই গুজব হয়, গুজবে কান দেবেন না। ‘যদি বন্ধ করতে হয় আমরাই বলব। প্রয়োজনে বন্ধ করব, কিন্তু য’তক্ষণ না পর্যন্ত সেই প্রয়োজন অনুভুত হবে, ততক্ষণ পর্যন্ত ব’ন্ধ করা হবে না।

শিক্ষা প্রতিষ্ঠানে যতক্ষণ সম্ভব ততক্ষণ সরাসরি শিক্ষা কা’র্যক্রম চলবে। চূড়ান্ত সিদ্ধান্তের আগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষ’য়ে বিভ্রান্ত হওয়া যাবে না।

রোববার আশুলিয়ায় একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলে’ন শি’ক্ষামন্ত্রী। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি’।

দীপু মনি জানান, হুট করে নয়, বরং পরিস্থিতি পর্যবেক্ষণ’ করে বিশেষজ্ঞ কমিটির মতামত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খো’লা রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে এ’র প্রভাব পড়েছে বাংলাদেশেও। তাই শিক্ষা প্রতিষ্ঠান আবার বন্ধ ‘হতে যাচ্ছে কিনা সে বিষয়ে চিন্তিত অভিভাবকরা।’

করোনা মহামারির প্রভাবের কারণে বছরের শুরুর দিন ‘বই উৎসব হয়নি। এসএসসির ফল প্রকাশের দিনও উৎসব হয়েছে সী’মিত আকারে। তবে মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠা’নগুলোতে সরাসরি চালু আছে শিক্ষা কার্যক্রম।

শিক্ষামন্ত্রী বলেন, সব কিছু নির্ভর করছে পরিরিস্থিতি'”র ওপর।

বিশ্ববিদ্যালয়ের বিষয়েও একই মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা কার্য”ক্র”ম শেষ হয়েছে, চলমান রয়েছে স্কুল-কলেজ শিক্ষার্থীদের টিকা কার্য”ক্রম।

Leave a Reply

x