May 14, 2022 || 9:37 am

রাউলের পর রোনালদোকেও কি ধরতে পারবেন বেনজেমা..!!

লেভা’ন্তের জালে গোলের পর বেনজে’মাছবি: রয়টার্স

দলব’দল নিয়ে ২০০৯ সাল রিয়াল মা’দ্রিদ সমর্থকেরা বহুদি’ন মনে রাখবেন। সে বছর জুনে রিয়া’লে এলেন কাকা ও ক্রি’স্টিয়ানো রোনালদো। পরের মা’সে তাঁদের সঙ্গী হ’লেন করিম বেনজেমা। ১৩ ব’ছর পর দেখা যাচ্ছে, তিন’জনের মধ্যে রিয়ালে টিকে আছে’ন শুধু একজন।

কাকা মা’ঝমাঠে নিজের কাজটি করে সান্তি’য়াগো বার্নাব্যু ছে’ড়েছেন তাও নয় বছর হয়ে গেল। চার ব’ছর হলো চলে গে’ছেন রোনালদো। কিন্তু বেন’জেমা, এখনো আছেন। রোনা’লদো যাওয়ার পর রিয়া’লের গোল করার মূল ভ’রসা হয়ে খেলে যাচ্ছেন ফরা’সি তারকা। এই তো কা’ল রাতেও লেভান্তের জালে গো’ল করলেন। তাতে ভা’গ বসিয়েছেন রিয়াল মা’দ্রিদের ইতিহাসে দ্বিতীয় সর্বো’চ্চ গোলদাতার আ’সনেও।

এ জায়’গায় তাঁর সঙ্গী রাউল গঞ্জালেস। ম’জাটা হচ্ছে, রোনা’লদো রিয়ালের ইতিহাসে সর্বোচ্চ গোল’দাতা এবং দ্বিতীয় সর্বো’চ্চসংখ্যক ‘অ্যাসিস্ট’ তাঁর। আর বেন’জেমা রিয়া’লের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোল’দাতা কিন্তু অ্যাসিস্টে স’র্বোচ্চ।

লেভা’ন্তের বিপক্ষে কাল ৬-০ গোলে জি’তেছে রিয়াল। ১৯ মি’নিটে বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়ুসের ক্র’সে গোল করে রাউ’লকে ধরে ফেলেন বেনজেমা। রিয়া’লের ই’তিহাসে শীর্ষ তিন গোলদাতার তালিকা’টা দাঁড়াল এমন—রোনা’লদো (৪৫০), বেনজেমা (৩২৩) ও রা’উল (৩২৩)। বেনজে’মাকে রাউলের আগে রাখারও সংগত কারণ আ’ছে।

রি’য়ালের ‘ঘরের ছেলে’কে তিনি টপকে যা’বেন, সে কথা ব’লাই বাহুল্য। কে জানে, নাগালে পে’য়ে যেতে পারেন রোনা’লদোকেও! বেনজেমার ৩৪ ব’ছর বয়স সে ক্ষেত্রে বড়ো’নালদো রিয়ালে থাকতে বেনজে’মার ভূমি’কাটা নিখাদ স্ট্রাইকারের ছিল না। দ্বি’তীয় স্ট্রাইকার ‘কিংবা ছায়া স্ট্রাইকার হি”সেবে খেলতে হয়েছে। গো’ল বানিয়ে দিতে হয়েছে পর্তু’গিজ তারকা’কে। রিয়াল কোচ কার্লো আনচে’লত্তি তাই বুঝিয়ে দি’লেন, রোনালদো রিয়াল ছাড়া’য় আদতে লাভই হয়ে’ছে বেনজেমার। পরিপূর্ণ খেলো’য়াড় হয়ে উঠতে পেরে’ছেন। দলের দায়িত্ব নিয়ে বিক’শিত করতে পেরে’ছেন নিজের নেতৃত্বগুণ। নইলে স’ব প্রতিযোগিতা মিলি’য়ে এ মৌসুমে ৪৩ ম্যাচে ৪৩ গো’লের দুর্দান্ত পরিসং’খ্যানটা বেনজেমার নামের পাশে দে’খা যেত না।

চ্যাম্পি’য়নস লিগে গুরুত্বপূর্ণ সময়ে টা’না দুই হ্যাটট্রিকে রিয়া’লকে টেনেও তুলতে পারতেন না বেন’জেমা, যদি নিজের কাঁ’ধে সব দায়িত্ব তুলে নেওয়ার তাগি’দটা অনুভব না কর’তেন!

Related Posts
x