May 26, 2022 || 8:04 am

মেসি–নেইমার পিএসজির টাকার ‘ক্রীতদাস’, এমবাপ্পে ‘অপহৃত..!’

লিওনে’ল মেসি ও নেইমার—বার্সেলো’নার সমর্থকদের কাছে নস্টা’লজিক দুটি নাম! নেই’মার ২০১৭ সালে বার্সে’লোনা ছাড়ার পর অনেকবারই তাঁ’র ক্যাম্প ন্যুতে ফেরার গুঞ্জন উ’ঠেছে।

মেসি ক্যা’ম্প ন্যু ছেড়েছেন গত বছর। অনে’কেরই আশা, তি’নিও ফিরবেন ভালোবাসার ক্লাব’টিতে। ২০১৭ সালের আ’গে মেসি–নেইমার এবং সঙ্গে লু’ইস সুয়া’রেজ থাকতে বার্সার কী দিনই না কে’টেছে!

ক্যারিয়ারে অ’ন্তত শেষ দিকে তাঁদের ফিরে ”আসার আশা করেন বার্সা’র অনেক সমর্থকই। স্ব’প্ন দেখেন, গাঁটের পয়’সা খরচ করে বার্সাই একদিন তাঁ’দের ফিরিয়ে আন’বে। ভুল, বার্সেলোনা পয়’সা খরচ করে তাঁদের ফিরিয়ে আ’নবে না।

ক্লাব সভা’পতি হোয়ান লাপোর্তা জানিয়ে দিয়ে’ছেন, মেসি–নেই’মার বার্সায় ফিরতে চাইলে সেটা হ’তে হবে ফ্রি ট্রান্স’ফার। অর্থাৎ, কোনো দল’বদল ফি ছাড়া ফেরার শ’র্ত দিয়েছেন এই সভাপতি। তবে সেখা’নেও একটা কিন্তু আ’ছে।

কাতা’লান ক্রীড়া সংবাদমাধ্যম ‘লা এস’পোর্তিউ দে কাতালু’নিয়া’কে লাপোর্তা বলেছেন, ক্লা’বের সাবেক খেলোয়াড়কে আ’বারও টাকা খরচ ক’রে ফিরিয়ে আনাটা ‘অর্থ’হীন’। মেসি ও নেইমার পিএস’জির অর্থের ‘ক্রীতদাস’ও বলে’ছেন লাপোর্তা। ফরাসি ক্লা’বটি কিলিয়ান এমবা’প্পেকে ‘অপহরণ’ করেছে বলে’ও মনে করেন বার্সা সভাপ’তি।

পিএস’জিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে’ছেন এমবাপ্পেছবি: রয়’টার্স

নেইমা’রকে পছন্দ কি না, এ প্রশ্নের উ’ত্তর দিতে গিয়ে মুখের অ’র্গল খুলে দেন লাপোর্তা, ‘কে নেই’মারকে পছন্দ ক’রে না? সে আলাদা ঘরানার খেলো’য়াড়। পিএসজির স’ঙ্গে তার (তিন) কয়েক ব’ছর চুক্তি বাকি আছে। পিএস’জির মতো ক্লাবে সই করা খেলো’য়াড়েরা আসলে টা’কার কাছে দাসত্ব মেনে নি’য়েছে।’ নেইমারের বার্সা’য় ফেরা প্রসঙ্গে লাপোর্তার জবাব, ‘বা’র্সায় সে শুধু একভাবেই ফি’রতে পারে—ফ্রি ট্রান্স’ফার। আগে ক্লাবে খেলেছে, এম’ন কাউকে দলবদলের টা’কা পরিশোধ করে ফিরিয়ে আনাটা অর্থ’হীন।’

মেসিকে নি’য়েও একই শর্ত বেঁধে দেন লাপো’র্তা, ‘মেসি চলে গে’ছে। আমরা সবাই চেয়েছিলাম তা’র ক্যারিয়ার এখানে (বা’র্সায়) শেষ হোক, কিন্তু স্প্যা’নিশ লিগে ফেয়ার প্লে নিয়’ম এবং পিএসজির প্রস্তা’বের জন্য পারেনি। সে ক’খনো (বার্সায়) ফিরতে চা’ইলে ফ্রি ট্রান্সফারে আ’সতে হবে।’ এরপরই কথায় এক’টা কিন্তু রেখে দে’ন বার্সা সভাপতি, ‘কোচিং স্টাফ’কেও দেখতে হবে আমা’দের প্রকল্পের সঙ্গে সে খাপ খা’য় কি না।’ অ’র্থাৎ, শুধু ফ্রি ট্রান্সফার হলেই হবে’ না, বার্সার ক্রীড়া প্রক’ল্পের সঙ্গে খাপ খায় কি না, সে’টাও দেখতে হবে, ত’বেই বার্সায় ফিরতে পার’বেন তাঁরা।

৩৪ ব’ছর বয়সী মেসি গত বছর ফ্রি ট্রান্স’ফারে পিএস’জিতে যোগ দেন। দুই বছরের এই চুক্তি’তে মেসি চাইলে আ’রও এক বছর মেয়াদ বাড়া’তে পারবেন। এরই মধ্যে পিএ’সজিতে এক মৌসুম খেলে’ছেন মেসি। সূত্রের ব’রাত দিয়ে ইএসপিএন জানিয়ে’ছে, ক্যারিয়ার নিয়ে মে’সি যে সিদ্ধান্তই নেন, সে’টি হবে কাতার বিশ্বকা’পের পর। গত মৌসুমে পিএস’জির সঙ্গে চুক্তি নবায়ন করে’ন নেইমার। ব্রাজিল তার’কাও নভেম্বরে অনুষ্ঠে’য় বিশ্বকাপ শেষে ক্যারিয়ার নিয়ে সি’দ্ধান্ত নিতে পারে’ন।

মেসি–নেই’মারকে পয়সা খরচ করে বার্সা কে’ন ফেরা’বে না, সেটাও ব্যাখ্যা কর’লেন লাপোর্তা, ‘নেইমা’রের কি ফ্রি–তে আসা উচিত? বার্সা’য় যারা ফিরতে চা’য় তাদের ফ্রি–তেই আসা উ’চিত। আমরা কেনার ক্ষে’ত্রে এমন অবস্থানে নেই ”যে এসব খেলোয়াড়’কে জন্য দলবদলের টাকা দি’তে পারব। কিংবা তহ’বিল থাকলেও আমরা সেটা ক’রতাম না। এটা অযৌ’ক্তিক হতো।’

Related Posts
x