মসজিদুল আকসা স্বাধীন করার হুংকার দিলেন ‘এরদোগান’, তীব্র সমালোচনায় ইহুদি গোষ্ঠী

ঐতি’হাসিক স্থাপনা হাজিয়া সোফিয়া মসজিদে রুপা’ন্তরের ঘোষণা দে’য়ার পর, চলতি সপ্তাহেই মুসলিম’দের তৃতীয় পবিত্র স্থান আল আ’কসা মসজিদ উদ্ধা’রের কথা জা’নান তুর’স্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়া’ন।

সরকারপন্থি একটি গণ’মাধ্যমে এরদোয়ান বলেন, ‘হাজিয়া সোফিয়া মসজিদে রুপা’ন্তর একটি তাৎপর্যপূর্ণ ঘ’টনা। জেরু’জালেমে অবস্থিত আল আকসা মসিজদ উদ্ধারের ক্ষেত্রে যা সূচ’না মাত্র।’

তুর্কি প্রেসি’ডেন্টের এমন ঘোষণার তী’ব্র সমালোচনা করেছে ৫৩টি ইহুদি সংগঠনের দল। এক বি’বৃতিতে তারা বলে, ‘এরদোয়ানের এম’ন উস্কানিমূলক এবং আপত্তিকর বক্তব্যে আমরা হত’বাক।

তিনি জেরু’জালেমের পবিত্র জায়গা নিজেদের নি’য়ন্ত্রণে নেয়ার ইঙ্গিত দিয়ে’ছেন। এর তী’ব্র নিন্দা জানাই আমরা।’

এতে আরো জানা’নো হয়, তুর্কি প্রেসিডেন্টের এমন বক্তব্য ঐ অঞ্চলে আরও সংঘাতময় পরি’স্থিতি তৈরি করতে পারে। তাই দ্রুত এ বক্ত’ব্য প্র’ত্যাহার করে নিতে এরদোয়া’নের প্রতি আহ্বান জা’নান তারা।

এর আগেও পবিত্র মসজিদ আল আকসাকে ইসরা’ইলের হাত থেকে মুক্তি করতে বিশ্ব মুসলিমদের এক হওয়ার আহ্বা’ন জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

পবিত্র শহর জেরু’জালেম ১৯১৭ সাল পর্যন্ত অটোমান সাম্রাজ্যের অধিনে ছিলো। প্রথম বিশ্বযু’দ্ধের পর তা ব্রিটিশদের নিয়ন্ত্রণে চলে যায়। এখন শহরটি নিয়ে দ্ব’ন্দ্ব চলছে ফিলি’স্তিন ও ইসরাই’লের মধ্যে।

Articles You May Like

Leave a Reply

x