ভারতের সীমান্ত রাস্তার কাজে বাঁধা দিলেন নেপাল প্রশাসন

এবার নেপাল সীমান্ত’বর্তী ভারতের একটি রাস্তা তৈরির কাজে বা’ধা দিয়েছে নেপাল। এর আগেও সীমান্তে ভার’তের রাস্তা তৈরির কাজে বা’ধা দিয়ে রী’তিম’তো কাজ বন্ধ করতে বাধ্য করেছে দেশটি।

ভারতের বিহার রাজ্যে প্রশা’সন জানিয়েছে, সী’মান্তে’র কাছে একটি রাস্তা মেরামতের কাজ চলছে। আর তা নিয়েই আ’পত্তি জানি’য়েছে নেপাল। নেপালের এমন ব্য’বহারে রীতিমত চমকে গিয়েছে বিহা’র প্রশা’সন।

নেপাল সীমান্তব’র্তী বিহারে সীতামারি-ভিটামোর রোডের কাজ চলছিল। বিহারের সীতামা’রি জেলায় অবস্থিত ওই রাস্তা। সেই কাজ হঠাৎ থামিয়ে দিতে বলে নেপাল।

বিহারের নাম প্রকাশে অ’নিচ্ছু’ক এক কর্মকর্তা বলেন, সীমান্তের কাছা’কাছি ওই রাস্তা। সেই রাস্তা চওড়া করতে আপত্তি জানিয়েছে নেপাল। বিহারের স্বরাষ্ট্র মন্ত্রণা’লয়ের কাছে এই স’মস্যা সমাধানের অনুরোধ জানানো হয়েছে।

কিছুদিন আগেও বন্যা রুখতে বিহার সরকারের বেশ কয়েকটি কাজে বাধা দিয়েছে নেপাল।

লাদাখে চীনা আ’গ্রাসনে’র পর থেকেই ভারত’জুড়ে প্রতিবেশী ওই দেশ থেকে আমদানি করা সব দ্র’ব্য বয়’কটের ডাক ক্র’মেই তী’ব্র হচ্ছে। এরই মধ্যেই ভারতের প্রতিবেশী দেশ নেপালের সঙ্গে স’ম্পর্কে’র অব’নতি হচ্ছে।

ভারতের বেশ কয়েকটি এলাকা নিজে’দের মানচিত্রে তুলে এনেছে নেপাল। কাঠমান্ডুর দাবি, ওই এলাকা’গুলি নেপালে’রই অংশ।

এমনকী নেপাল সংসদে তাঁদের নয়া মানচিত্র পা’স করিয়েও নেওয়া হয়েছে। যদিও নেপালের এই দাবিকে পাত্তা দেয়নি ভারত।

নেপালের এই আপত্তির কারণে বিহারের এক ম’ন্ত্রী উদ্বেগে’র কথা জানিয়ে’ছেন। বিহারের গা ঘেঁষেই রয়েছে নেপাল সীমান্ত। বর্ষা শুরুর আগে থেকেই বিহার সরকা’রের তরফে সীমান্ত লা’গোয়া এলাকা’য় বন্যা রুখতে বেশ কিছু কাজ চলছে।

সেসব কাজে প্রতি মুহূর্তে বাধা দিচ্ছে নেপাল। যার কারণে বন্যা রোধে নেওয়া ওই প্রকল্পে’র কাজ চালাতে অ’সুবিধার সম্মুখীন হতে হচ্ছে বিহার রাজ্য সরকারের।
সূত্র; বার্তা বাজার

Articles You May Like

Leave a Reply

x