ভারতের পর এবার কম দামে রুশ তেল কিনবে পাকিস্তান


মস্কো, ০৬ ডিসেম্বর – ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভারতের কাছে কম দামে তেল বিক্রি করে আসছিল রাশিয়া। এবার পাকিস্তানের কাছেও কম দামে তেল বিক্রি করতে রাজি হয়েছে পুতিন প্রশাসন। সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স।

জানা যায়, রাশিয়ার ওপর থাকা পশ্চিমা নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়েই তেল বাণিজ্য চালিয় আসছিল ভারত। এ দেখে পাকিস্তানও সুলভ দামে রাশিয়ার কাছ থেকে তেল কিনতে আগ্রহ প্রকাশ করে। এ নিয়ে পুতিন প্রশাসনে সঙ্গে কথা বলতে রাশিয়া সফর করে পাকিস্তানের প্রতিনিধিদল। তারপরই শোনা যায়, পাকিস্তানের কাছে কম দামে তেল বিক্রি করতে রাজি হয়েছে মস্কো।

সোমবার পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদ্দিক মালিক জানান, রাশিয়া পাকিস্তানের কাছে ছাড়কৃত দামে অপরিশোধিত তেল বিক্রি করবে। ২৮ নভেম্বর এ বিষয়ে চুক্তির জন্য তিনি একটি সরকারি প্রতিনিধি দল নিয়ে মস্কোতে গিয়েছিলেন। রুশ প্রেসিডেন্ট আমাদের আহ্বানে সাড়া দিয়েছেন।

মুসাদ্দিক মালিক আরও জানান, অপরিশোধিত তেল ছাড়াও পাকিস্তানের কাছে কম দামে পেট্রোল ও ডিজেল সরবরাহ করবে রাশিয়া। অবশ্য রাশিয়া কম দামে তেল বিক্রিতে রাজি হলেও ঠিক কতটা কমে বা ডিসকাউন্টে ইসলামাবাদের কাছে তেল দিবে তা নির্দিষ্ট করেননি মুসাদ্দিক মালিক।

তাছাড়া এ সপ্তাহেই সমুদ্র পথে রাশিয়ান তেলের ওপর পশ্চিমাদের বেঁধে দেওয়া ব্যারেল প্রতি ৬০ মার্কিন ডলারের দাম এখানে কার্যকর হবে কিনা, তাও স্পষ্ট করেরনি মুসাদ্দিক মালিক।

পাকিস্তানের প্রেট্রোলিয়াম প্রতিমন্ত্রী আরও জানান, রুশ সরকার তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার জন্য দীর্ঘমেয়াদী চুক্তির বিষয়ে আলোচনায় বসতে পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে। ইসলামাবাদ এরই মধ্যে এলএনজি আমদানির বিষয়ে রাশিয়ার বেসরকারি কোম্পানিগুলোর সঙ্গে কথা বলছে।

এদিকে, পশ্চিমাদের দাম নির্ধারণ করে দেওয়ার বিষয়ে মস্কো বলে, পশ্চিমাদের মূল্যবৃদ্ধি মেনে চলা দেশগুলোর কাছে রাশিয়া তেল বিক্রি করবে না। এছাড়া পাকিস্তানের কাছে কম দামে তেল বিক্রির বিষয়েও রুশ জ্বালানি মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ ডিসেম্বর ২০২২

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ভারতের পর এবার কম দামে রুশ তেল কিনবে পাকিস্তান first appeared on DesheBideshe.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *