বৃষ্টি ঝরিয়ে দুর্বল, হচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি…!

প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ বৃষ্টি ঝরিয়ে দুর্বল, হতে শুরু করেছে। আজ বুধবার সকালের মধ্যেই ‘অশনি’ প্রবল, থেকে শুধু ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরই মধ্যে ‘অশনি’ বাংলাদেশ থেকে আগের চেয়েও দূরে, সরে গেছে। তবে এর অগ্রবর্তী অংশের প্রভাবে সারা দেশেই, বৃষ্টি শুরু হয়েছে। বিশেষ করে উপকূলীয় এলাকায় ভারি বৃষ্টি হচ্ছে। আগামী শুক্রবার পর্যন্ত সারা, দেশেই এই বৃষ্টি থাকতে পারে বলে আবহাওয়া অফিস, জানিয়েছে।
তবে ভারি বৃষ্টিতে ক্ষতির মুখে পড়েছেন উপকূলীয়, এলাকার কৃষকরা। রবিশস্য ও ধানক্ষেতে পানি জমে ফসল, নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রয়োজনীয় লোকের অভাবে অনেকেই পাকা ফসলও ঘরে, তুলতে পারছেন না।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান, গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় থাকা ঘূ,র্ণিঝড় অশনি কিছুটা দুর্বল হতে শুরু করেছে। আর এর গতিপথ এ,খনো ভারতের ওড়িশা ও অন্ধ্র প্রদেশের দিকে রয়েছে। আগামী বৃহস্পতিবার এটি ওড়িশায়, যেতে পারে। আবার ঘূর্ণিঝড়টি স্থলভাগে ওঠার আগে, আরো দুর্বল হয়ে নিম্নচাপেও পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ’

হাফিজুর রহমান বলেন, ‘এরই মধ্যে ঘূর্ণিঝড়ের প্র,ভাবে বৃষ্টি হচ্ছে, যা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সা,রা দেশে কমবেশি বৃষ্টিপাত হলেও উপকূলীয় এলাকায় দমকা হাওয়া,র সঙ্গে ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। তবে অশনি নিয়ে আমাদের আর কোনো আ,তঙ্ক নেই। ’
আবহাওয়া অধিদপ্তর আগের, দুই দিনের মতো গতকালও চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা স মুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সতর্কসংকেত দেখাতে বলেছে। এ সময় উত্তর, বঙ্গোপসাগরে, অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে, সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের, তথ্যানুযায়ী, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ,, গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হা,ওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই, বিক্ষুব্ধ রয়েছে।

ঘূর্ণিঝড়ের ‘অশনি’র অবস্থান জানিয়ে আবহাওয়া, অধিদপ্তর বলছে, গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক, হাজার ৩০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থে,কে এ,ক হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর, থেকে এক হাজার ১৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।,,
গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায়, এবং রংপুর বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা ব,জ্রবৃষ্টি হতে পারে।

Leave a Reply

x