ফুটবল জাদুকর মেসির জন্মদিন আজ

নি’জের বাঁ পায়ের জাদু’তে তিনি বশ করেছেন গোটা ফুট’বল বিশ্বকে। ফুটবল ক্যারিয়ারে যার প্রাপ্তি ও সাফ’ল্যের শেষ নেই। সেই ফুটবলে’র জাদুকর লিওনেল মেসির আজ জন্মদিন। ১৯৮৭ সালের ২৪ জুন তারিখে রো’জারিও শহরে জন্মগ্রহণ করেন তিনি। সেই হিসেবে ছোট’খাটো গড়নের বড় জাদুকরের আজ ৩৪তম জন্ম’দিন।

মেসির অ’প্রাপ্তি বলতে শুধু নিজ দেশ আর্জে’ন্টিনার হয়ে বড় কোন শিরোপা জিততে না পারা। যদিও এর খুব কাছা’কাছি গিয়েছিলেন মেসি। ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরি’কায় দলকে তুলেছিলেন ফাইনালে। কিন্তু তিন ফাইনা’লের একটিতেও শেষ হাসি হাসতে পারেননি মেসি। তিন’বারই আটকা পড়েছেন শেষ বাধায়। তবে ব্যক্তি খেলোয়াড় হিসেবে মেসি ছিলেন টুর্না’মেন্টের সেরা।

মেসির ক্যারিয়া’রের পুরোটাই বার্সার ছায়াতলে। ১৩ বছর ব’য়সে আর্জেন্টিনার নিউওয়েলস ওল্ড বয়েস ক্লাব থে’কে বিনা ট্রান্সফার ফিতে ন্যু ক্যাম্পে যোগ দেন মেসি। ২০০২ সাল থেকে বার্সা যুবদ’লের হয়ে ক্যারি’য়ার শুরু করেন।

২০০৩ সালে যোগ দেন বা’র্সার অনূর্ধ্ব-১৬ দলে। এরপর বার্সা অনূর্ধ্ব-১৯, বার্সা সি দল এবং বা’র্সা বি দলের হয়ে খেলা সম্প’ন্ন করে ২০০৫ সালে ১ জুলাই থেকে বার্সার মূল দলে ঠাই হয় তার।

এরপর থেকেই বিশ্বফুট’বলের অন্যতম সেরা তার’কায় পরিণত হন মেসি। দীর্ঘ ক্যারিয়ারে মেসি বার্সেলনার হয়ে ৭৩১ ম্যাচ খেলে ৬৩৪’টি গোল করেছেন।

তার মধ্যে লা লিগায় ৪৮৫ ম্যাচে ৪৪৪ গোল, চ্যাম্পি’য়ন্স লিগে ১৪৩ ম্যাচে ১১৫ গোল, কো’পা দেল’রে তে ৭৫ ম্যা’চে ৫৩ গোল, সুপার কো’পায় ১৯ ম্যাচে ১৪ গোল, ক্লাব ওয়ার্ল্ড কাপে ৫ ম্যাচে ৫ গোল ও উয়ে’ফা সুপার কাপে ৪ ম্যাচে ৩ গোল রয়ে’ছে তার।

মেসির এসিস্টে গো’লের পরিসংখ্যান ঈর্ষণীয়। তার বা’নিয়ে দেয়া বলে লা লিগায় ৪৮৫ ম্যাচে ২০১ গো’ল, চ্যাম্পিয়’নস লিগে ১৪৩ ম্যাচে ৩৯, কোপা দেল’রে তে ৭৫ ম্যাচে ৩৬, সু’পার কোপায় ১৯ ম্যাচে ৫, ক্লাব ওয়া’র্ল্ড কাপে ৫ ম্যাচে ১ ও উয়েফা সু’পার কাপে ৪ ম্যাচে ৩ গোল হয়েছে।

মেসি তার পুরো ক্যারি’য়ারে বার্সার হয়ে ৫৯ হাজার ৩১৫ মি’নিট মাঠে ছিলেন। তার মধ্যে সর্বো’চ্চ ৩৯ হাজার ১২০ মিনিট খে’লেছে লা লিগায়। সর্বনি’ম্ন ৪২০ মিনিট খেলেছেন উয়েফা সুপার কাপে। পুরো ক্যারিয়া’রে হলুদ কার্ড দেখেছে’ন ৭৫টি। লাল কার্ড ২’টি দেখেন।

বর্তমা’ন সময়ের এ সেরা তারকা ৬ বার ফি’ফার বর্ষসেরে খেলো’য়াড় হয়েছেন। ব্যালন ডি অর জিতেছেন ৬ বার। বার্সা’র হয়ে চারবার জিতে’ছেন চ্যাম্পিয়ন্স লিগ। ১০ বার স্প্যানিশ চ্যাম্পি’য়নের ট্রফি ও ৬ বার স্প্যানিশ কাপ জেতেন এ মহাতারকা।

মেসি ৩৫ বছর বয়সে খেলবে’ন কাতার ২০২২ বিশ্ব’কাপ। আর সেই হিসেবে ২০২৬ বিশ্বকাপে মে’সির বয়স হবে ৩৯। ঐ বয়সে মে’সি লম্বা রেসের দৌড়ে কুলি’য়ে উঠতে পারবেন, নাকি কাতা’রেই শেষ হবে মে’সির বিশ্বকাপ, তা এখন সময়ের প্রশ্ন।

Leave a Reply

x