April 1, 2022 || 4:05 pm

প্রেম সুড়’ঙ্গে হাঁটলেই পূরণ হবে মনের ইচ্ছা..!

বিস্ম’য়কর এক স্থান। যেখানে প্রবেশ কর’লে আর বের হতেই ই’চ্ছে হবে না আপনার। চারপাশ সবু’জে ঘেরা। তারই মধ্য দি’য়ে প্রিয়জনের হাতে হাত রে’খে হাঁটছেন আপনি! আ’র মনে মনে ভাববেন, এই পথ য’দি না শেষ হ’য়…

এই দৃশ্য ক’ল্পনা করতে গিয়ে নিশ্চয়ই পুল’কিত হয়ে উঠেছেন? চা’ইলে এমনই মনোরোম এক নৈস্ব’র্গীক স্থানে আপ’নিও সঙ্গীকে নিয়ে ঘুরে আসতে পা’রেন।

বলছি লা’ভ টানেল বা প্রেমের সুড়ঙ্গের ‘কথা। এই টানে’ল দিয়ে হেঁটে যাওয়া সিনেমার দৃ’শ্যের চেয়ে কম নয়। এ কার’ণে স্থানটি বিশ্বব্যাপী আলো’চিত ও জনপ্রিয় এক রোমা’ন্টিক ডেস্টিনেশন।

বিশ্বে’র বিভিন্ন স্থান থেকে দম্পতিরা সে’খানে যান হা’নিমুনে। এমনকি অনেকেই লাভ টানে’লে গিয়ে বিয়েও সে’রে নেন। সেখানকার স্থানীয়’রা বিশ্বাস করে, যদি দুজ’ন ব্যক্তি তাদের প্রেমে আন্ত’রিক হয় ও একে অপ’রের হাত ধরে সুড়ঙ্গটি অতিক্রম ক’রে তবে তাদের মনে ই’চ্ছা পূরণ হয়।

লাভ টা’নেলের অবস্থান হলো ইউক্রে’নের ক্লেভানে। এই টানে’লের মধ্য দিয়ে আসলে ট্রেন যাতা’য়াত করে। সবুজ এই টা’নেলে দৈনিক একবার করে ট্রে’নটি কাছের এক কাঠ কার’খানায় কাঠের লগ পৌঁছে দেও’য়ার জন্য চ’লাচল করে। ওই নির্দিষ্ট সময় বাদে প্রা’য় সব সময়ই পর্য’টকরা স্থানটিতে সময় কা’টান।

অ’তীতে লাভ টানেল ছিল রেলের এক’টি অংশ। আজ এটি বিশ্বপ্রে’মীকদের জন্য সবচেয়ে জন’প্রিয় গন্তব্য। লাভ টানে’লের পাশে সুদূরপ্রসারী বনে আ’চ্ছাদিত পর্ব’তমালা ও দুর্দান্ত কৃষ্ণ সাগর উপকূল’রেখা আছে।

ইউক্রে’নের উত্তর-পশ্চিমাঞ্চলের ক্লে’ভান ও ওরঝিভ গ্রামে’র মধ্যে অবস্থিত টানেল অব লাভ। এই টা’নেল ৩ কিলো’মিটার দীর্ঘ। পুরো টানেলই সবুজে আ’চ্ছাদিত। তবে প্রকৃ’তি যখন রং বদলায় তখন টানেলে’র রংও বদ’লায়।

টা’নেল অফ লাভ ছাড়াও সেখানে গে’লে আপনি লভি’ভের রাইনোক স্কোয়ার, সি’নেভির লেক, সোফি’য়িভকা পার্ক ও কার্পেথিয়ানের শোয়ে’নবর্নস ক্যা’সেল হলও পরিদর্শ করতে পার’বেন।

ক্রীড়া’প্রেমীদের কাছে কার্পেথিয়ান পর্বত’মালার মধ্যকার হাইক ট্রে’ইল খুবই জনপ্রিয়। সেখানে উঠ’লে পুরো শহ’রের দৃশ্য উপভোগ করতে পারবেন। শহ’রের রাস্তার পাশের রেস্তোঁ’রাগুলোতেও ঢুঁ মেরে জনপ্রিয় সব খা’বার খেয়ে আস’তে ভুলবেন না।

Related Posts
x