নরওয়েতে প্রতিদিন গড়ে ৮ জন অমুসলিম ইসলাম গ্রহণ করছে !

উত্তর ইউরোপের স্ক্যান্ডেনিভিয়ান দেশ নরওয়ে। দেশটিতে যখন ‘স্টপ ইসলামাইজেশন’-এর নামে ইসলাম ও মুসলমানদের নি’ষিদ্ধের জোর দাবিতে আন্দোলন করছে একটি ইসলাম বি’দ্বেষী দল।

ঠিক তখনই ইসলাম ও মুসলমানদের জন্য এসেছে অনেক বড় সু’খবর। নরওয়েতে প্রতিদিন গড়ে ৮ জন ভিন্ন’ধর্মী লোক মুসলমান হচ্ছে।

ইউ’রোপের এ দেশটি’তে ইসলাম গ্রহণের হার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। দেশটির জনপ্রিয় দৈনিক ভারডেনস গ্যাঙ্গে-এর এক প্রতিবেদনে এ ত’থ্য উঠে এসেছে।

নরওয়ের সুপ্রাচীন ও সব’চেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান অসলো বিশ্ববিদ্যালয়। এ বিশ্ব’বিদ্যালয়ের কালচারাল স্টাডিজ অ্যান্ড অরিয়েন্টাল ল্যাঙ্গুয়েজ বিভাগের এক’জন গবেষকের বরাতে

ভারডেনস গ্যাঙ্গে-এর প্রতিবেদন বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে প্রায় ৩ হাজার নরওয়েজিয় না’গরিক ইসলাম গ্রহণ করছে। যা ১৯৯০ সালের সময় থেকে ৬ গুণেরও বেশি।

প্রতিবেদনের হিসাবে গড়ে প্রতিদিন ইসলাম গ্রহণ’কারী মুসলিমের সংখ্যা দাঁড়ায় প্রায় ৮ জনেরও বেশি। ইসলাম গ্রহণ’কারীর সংখ্যা বাড়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে যে, আগে নরওয়ের নারীরা মুসলিম পুরুষদের বি’য়ে করতে বেশি আগ্রহী ছিল।

তবে মুসলিম পুরুষদের বি’য়ে করার এ প্রবণতা আগের চেয়ে এখন কমে গেলেও নারীদের ম’ধ্যে বেড়ে গেছে ইসলাম সম্পর্কে পরিপূর্ণ অধ্যয়ন ও গবেষণা। যার ফলে আগের তুলনায় ইসলামের দিকে ঝুঁ’কছে বেশির ভাগ নারী’ ও পুরুষ’।

অসলো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় নরওয়ের ইসলাম গ্রহণকারী ২ না’রীর বক্তব্যে ইসলাম গ্রহণের বিষয়গুলো সুস্পষ্ট। তাদের মতে-
মনিকা সালমুক নরওয়েজিয় ইসলাম গ্রহণকারী নারী’ মনিকা সালমুক।

৪ বছর আগে ইসলাম’সহ বিভিন্ন ধর্ম সম্পর্কে গবেষণা ও অধ্যয়ন শুরু করে সে। বিভিন্ন ধর্ম সম্পর্কে অধ্যয়নের পর সে নিজের জন্য ইসলাম’কে বেছে নেয়।

Articles You May Like

Leave a Reply

x