দড়ি–টানাটানিতে জয় আর্জেন্টিনার..!

মাঠের লড়াই’য়ে শেষ পর্যন্ত কী হবে সে”টা পরের ব্যাপার, তবে মাঠে’র বাইরের লড়াইয়ে আপা’তত ইতালি’কে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। আ’গামী ১ জুন ওয়েম্বলিতে মুখো’মুখি হবে দুই দল, ২০২১ কো’পা আমেরি’কা ও ২০২১ ইউরোজয়ী দুই দলে’র লড়াইয়ের নাম দেওয়া’ হয়েছে ‘লা ফিনালিসিমা’। সেই ম্যা’চের জন্য আর্জে’ন্টিনার চূড়ান্ত দল দেখেই নিশ্চি’ত হওয়া যাচ্ছে মা’ঠের বাইরে আর্জেন্টিনার জয়ে’র ব্যাপারে।

নেদারল্যা’ন্ডসের ক্লাব ফেইনুর্ডে খেলা ডিফে’ন্ডার মার্কোস সেনে’সিকে নিয়ে টানাটানি চল’ছিল আর্জে’ন্টিনা ও ইতালির। লা ফিনালিসি মার জন্য তাঁকে ইতালি দ’লে চেয়েছিলেন আজ্জুরি’দের কোচ রবার্তো মান’চিনি, আর্জেন্টিনাও তাঁ’কে ডেকেছিল। দড়ি-টানা’টানিতে শেষ পর্যন্ত জিতেছে আর্জে’ন্টিনা। জন্ম’ভূমি আর্জেন্টিনাতেই খেলার ইচ্ছা’কে প্রাধান্য দিয়েছেন সেনে’সি, ২৫ বছর বয়সী সেন্টার’ব্যাককে নিয়েই চূড়া ন্ত দল দিয়েছে আর্জে ন্টিনা।

কারা আ’ছেন আর্জেন্টিনার সেই দলে? বল’তে গেলে প্রত্যাশিত সব নাম’ই আছে। আক্রমণে লি’ওনেল মেসি, লওতারো মার্তি’নেজ, আনহেল দি মারি”য়ারা তো আছেনই, জুভে’ন্টাসকে বিদায় জা’নিয়ে দেওয়া পাওলো দিবা’লাও আছেন।

গোলপো’স্টে আর্জেন্টিনার মূল ভর’সা হয়ে ওঠা এমিলি’য়ানো মার্তিনেজকে নিয়ে শঙ্কা’ ছিল। কিন্তু হাঁটুর চোট স’য়ে ক্লাব অ্যাস্টন ভিলার হ’য়ে খেলে যাচ্ছেন আর্জেন্টাই’নদের প্রিয় হয়ে ওঠা ‘দিবু’ মার্তি’নেজ। তাঁকেও ফিনা’লিসিমার দলে রেখেছেন আর্জে’ন্টিনা কোচ লিও’নেল স্কালোনি।

২৮ জনের চূ’ড়ান্ত দলে স্কালোনি গোল’কিপারই রেখেছেন চার’জন। মার্তিনেজের স’ঙ্গে নিয়মিত দুই গোলকি’পার ফ্রাঙ্কো আরমানি আ’র হুয়ান মুসোও আছেন। যদি’ও আরমানির করো’না ধরা পড়েছে, সেটি কাটিয়ে তি নি ফিট হয়ে উঠবেন বলে ই আশা আর্জেন্টি’নার। এবারের চ্যাম্পি’য়নস লিগে সেমিফাই’নালে ওঠা ভিয়ারিয়ালের না’য়ক ও খলনায়ক জেরোনি’মো রুইয়িও আছেন আর্জেন্টি”না দলে।

সেমিফাই নালে ওঠার পথে জুভেন্টাসের বি’পক্ষে দারুণ খেলে দলের জ’য়ে সাহায্য করেছি’লেন রুইয়ি, কিন্তু সেমিফাই’নালে লিভারপুলের বিপ’ক্ষে দারুণভাবে লড়াইয়ে ফি’রে ২-২ করে ফেলা ভিয়ারি’য়াল যে শেষ পর্যন্ত হেরে’ গেছে, সেটিও রুইয়ির অবিশ্বা’স্য ভুলের কা’রণেই।

রক্ষণে টটেন’হামের হয়ে ইংলিশ লিগে আ’লো ছড়ানো ক্রিস্তিয়ান রোমে’রোর থাকা নিয়েও শ’ঙ্কা ছিল, কিন্তু তিনিও চোট’ কাটিয়ে দলে থাকছেন। স’ঙ্গে ওতামেন্দি, ফয়েথ, তাগলি য়াফিকোর মতো নিয়মি’ত মুখ আছে।

তবে আলোচ’নায় আসার মতো অনুপ’স্থিতি মাঝমাঠে। চোট সত্ত্বেও পিএস’জির মিডফিল্ডার লিয়া’ন্দ্রো পারেদে’সকে দলে রেখেছিলেন আ’র্জেন্টিনা কোচ স্কালোনি, ‘কিন্তু তাঁর চোট ইতালির বিপ’ক্ষে ম্যাচের আগে সে’রে উঠবে না মনে হওয়ায় শে’ষ পর্যন্ত আর চূড়ান্ত দলে নেই’ পারেদেস। আর্জেন্টি’নার ২০২১ কোপা আমে’রিকা জয়ের পথে মাঝমা’ঠে রদ্রিগো দি পল ও জিও’ভানি লো সেলসোর সঙ্গে পারে’দেসের জুটিই আলো ছড়িয়ে’ছে।

Leave a Reply

x