দীর্ঘ ৪ মাস পর কুয়েতের মুসল্লীরা ‘জুম্মার নামাজ’ জামাতে আদায় করলেন!

মহা’মারি করোনা ভাইরাসের প্রাদু’র্ভাব ঠেকাতে কুয়েতে বন্ধ করে দেয়া হয়েছিল মসজিদে নামাজ আদায়। সেই নিষে’ধাজ্ঞা তুলে নেয়ার পর দীর্ঘ চার মাস পর জুমার নামাজ আদায় করলেন কুয়েতে’র মুসল্লিরা।

করোনা সংক্রমণ’রোধে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে ছিলো বাড়তি কড়াকড়ি। তবে ক’য়েক মাস পর জুমার নামাজ আদা’য় করতে পেরে স্থানীয়দের পাশা’পাশি খুশি প্রবাসী বাংলাদেশি’রাও।

করোনার’ভাইরাস রোধে দীর্ঘ’দিন বন্ধ রাখা হয়েছিল দেশটির মসজিদসহ উপসনা’লয়গুলো। কুয়েতে স্বাভাবিক জীবনের ফেরার পাঁচ ধাপ কর্মসূচি হিসেবে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে এর আগে মসজিদে ওয়াক্ত নামাজ আদায়ে’র জন্য অনুমতি দেয়া হয়।

এর অংশ হিসেবে শুক্রবার মসজি’দের জুমার নামাজ আদায়ের জন্য অনুমতি দিয়েছে দেশটি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় (আওয়াকাফ)।

এ লক্ষ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণা’লয় যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা হলো- জুমার নামাজের ৩০ মিনিট আগে মসজি’দ খোলা হবে। সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৫০ বছর বয়স্কদেরই মসজিদে প্রবেশা’নুমতি রয়েছে।

প্রত্যেক মুসল্লিকে অবশ্যই ব্যক্তি’গত জায়নামাজ সঙ্গে করে মসজি’দে নিয়ে আসতে হবে।জুমার খুতবা সংক্ষিপ্ত হবে। অর্থাৎ ৫ মিনিট। তুলনা’মূলক ছোট সুরা পড়তে হবে।

এদিকে মসজিদে প্রবেশে’র আগে শরীরের তাপমাত্রা চেক করে প্রবেশ করার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া মসজি’দে প্রবেশ ও বের হওয়ার সময় সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা হয়েছে।

তবে যে সব মসজিদে বাংলা ভাষা’সহ বিভিন্ন দেশের ভাষায় জুমার খুতবা পাঠ করা হতো সেটা আপা’তত বন্ধ রয়েছে। পরবর্তী ঘোষ’ণার আগ পর্যন্ত আরবি’তে খুতবা পাঠ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *