দারুন সুখবর! ‘করোনা ভাইরাসের’ টিকা পুরোপুরি প্রস্তুত

করোনা ভাইরাসে’র রুশ উদ্ভাবিত টিকা পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছে সেদেশের উপ-প্রতি’রক্ষামন্ত্রী রুশলান সালিকোভ। রাশিয়ার সামরিক বিশেষজ্ঞ দল এবং গ্যামেলিয়া রিসার্চ সেন্টারে’র যৌথ প্রচেষ্টায় এটি তৈরি করা হয়েছে।

আজ (মঙ্গলাবার) রুশ উপ-প্রতি’রক্ষামন্ত্রী রুশলান সালিকোভ স্থানীয় সংবাদপত্র ‘আরগুমেন্টি আই ফ্যাক্টি’কে জানিয়েছেন, রাশিয়া’য় করোনার টিকা স্বেচ্ছায় যারা শরীরে নিয়ে’ছিলেন

তাদের সকল’কে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাদের সবার দেহেই এন্টিবডি তৈরি হয়েছে এবং সবাই পুরো’পুরি সুস্থ আছে।

৩০ জুন রাশিয়ার বাণিজ্য মন্ত্রণাল’য়ের পক্ষ থেকে বার্তাসংস্থা তাস-কে জানানো হয়েছিল, করোনার টিকা’র অনুমোদন’পত্রের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে সকল প্রয়োজনী’য় তথ্য ও প্রমাণাদি পাঠানো হয়েছে।

জুন মাসে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পর রাশিয়ার বারডেনকো সামরিক হাস’পাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিকেল বিশ্ব’বিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই টিকা প্রয়োগ করার কথা বলা হয়।

সামরিক হাস’পাতালে টিকা প্রয়োগের সব ধাপ সম্পন্ন হয়েছে এবং তাদেরকে নিবিড়’পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষম’তা তৈরি হওয়ার প্রমাণ পাওয়া গেছে বলে গতকাল জানানো হয়েছে।

এরপরই রাশিয়ার পক্ষ থেকে করোনা টিকার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

Leave a Reply

x