তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আ’রতুগ্রুল’ দেখে ইসলাম গ্রহণ ইনকিলাব ডেস্ক…!

তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আ’রতুগ্রুল’ দেখে ইসলাম গ্রহণ
ইনকিলাব ডেস্ক…!

 

বাংলাদেশে তু’র্কি সিরিয়াল ‘সুলতান সোলাইমান, জান্নাত আর দিরিলিস আরতুগ্রুল বে’শ জনপ্রিয়। এসব সিরিয়ালের প্রতিটি পূর্ব মনো’যোগ সহকারে দেখেন দর্শক। বিশ্বের প্রায় দেড় শতাধিক দেশে তুর্কি সিরিয়ালের ব্যাপক জনপ্রিয়তা।’

 

এবার জানা গেলো ন%তুন খবর।
বিশ্বে আলোড়ন সৃষ্টি করা সুপারহিট তুর্কি টিভি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ যা দে%খে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেছেন মেক্সিকান দম্পতি।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যা’ঞ্জেলেসে একটি সম্মেলনে এই সিরিয়ালটির অভিনেতাদের এক’জনের সাথে সাক্ষাত করার পরে ইসলাম গ্রহণ করেন ও’ই মেক্সিকান দম্পতি।

সিরিয়ালটিতে আবদুর রহমান ‘আল্প চরিত্রে অভিনয় করা সেলাল আল একটি মুস’লিম সংস্থার অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন’।

 

তিনি মুসলিম আ”মেরিকান সোসাইটির (এমএএস) ২২তম বার্ষিক সভায় অংশ নিয়ে সি’রিয়াল এবং তুরস্ক সম্পর্কে আলোচনা করে’ছিলেন। তিনি যাকাত ফাউন্ডেশনের অতিথি হয়ে এ’সেছিলেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মুস’লমানদের এই সংস্থা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে উ’পস্থিত সবার সাথে দেখা করেন।

 

অনুষ্ঠানের শেষে এক মে’ক্সিকান দম্পতি এই বিখ্যাত অভিনেতার হাতে কালেমায়ে শাহা’দাত পড়ে ইসলাম গ্রহণ করেছিলেন।’

মেক্সিকান দম্পতি ব’লেন, ‘আমরা তুর্কি টিভি সিরিজ ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে এবং’ বিশ্বজুড়ে তুরস্কের মানবিক কার্যক্রমে প্রভাবিত হ’য়ে ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

মুসলিম হওয়ার পরে অভি”নেতা সেলাল আল ওই দম্পতিকে ইংরেজি ও স্প্যানি’শ ভাষার দুটি কুরআন ও তুরস্কের পতাকা উপহার দিয়ে”ছেন।

অভিনেতা সেলাল আল জানান, ‘‘এটা আমাদের জন্য আনন্দের বিষয় যে বিশ্বের মানুষেরা তুরস্কের মানবিক কর্মকাণ্ডে খুব আগ্রহী। লস অ্যাঞ্জেলেসে এর উদাহরণ দেখে আমি অনেক খুশি।’’

তুরস্ক বিশ্বের শীর্ষ পাঁ”চটি সিরিজ-রফতানিকারী দেশগুলির একটি। লাতিন আমেরিকা থে’কে এশিয়ায় দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা’ অর্জন করেছে তুর্কি সিরিয়ালগুলো।”

তুরস্কের সংস্কৃতি মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেড় শতাধিক দেশে তুরস্কের কয়েক ড”জন সিরিজ পাঁচ কোটিরও বেশি দর্শক দেখেছে।’

‘দিরিলিস আরতুগ্রুল’ সিরি”জটি বাংলায়ও দেখানো হয়েছে। ২০১৪ সালের ১০ ডিসে ম্বর তুরস্কের টিআরটি-১ টেলিভিশনে প্রথম সম্প্রচারিত হয।

 

২০১৬ সালের ১৪ ন’ভেম্বর থেকে বাংলাদেশের একুশে টেলিভিশনে সিরিজটির বাংলা স’ম্প্রচার শুরু হয় “সীমান্তের সুলতান” নামে এবং এক’ই বছর ২৩শ ডিসেম্বর এর সম্প্রচার স্থগিত করা” হয়। পরবর্তীতে বাংলাদেশের মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে “দিরিলিস আরতুগ্রুল” নামে পুনরায়” এর সম্প্রচার শুরু হয়।”

Leave a Reply

x