তুরস্কের আয়া সোফিয়া মসজিদে ‘তরবারি’ হাতে নিয়ে খুতবা দিলেন ইমাম!

৮৬ বছর পর তুরস্কের ঐতিহাসিক আয়াসোফিয়া জামে মসজিদে তুর্কী ধর্মমন্ত্রী আলী এরবাস জুমার খুতবা প্রদান করলেন তরবারী হাতে নিয়ে!

এর আগে আয়া সোফিয়া উদ্বোধনে পবিত্র কোরআন তেলাওয়াত দিয়ে শুরু করেন। আয়া সোফিয়া উদ্বোধনে পবিত্র কোরআন তেলাওয়াত করেছেন এরদোগান
আয়া সোফিয়া উদ্বোধনে পবিত্র কোরআন তেলাওয়াত করেছেন এরদোগান।

পবিত্র জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে এক মহাউদ্বোধন হচ্ছে ৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহৃত হওয়ার পর পুনরায় মসজিদ হিসেবে রূপান্তরিত হওয়া বিখ্যাত আয়াসোফিয়া।

আজ শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়েই পূনরায় মসজিদ হিসেবে চালু হচ্ছে ইস্তাম্বুলের এই ঐতিহাসিক স্থাপনাটি।

হাজার হাজার মুসুল্লিদের উপস্থিতিতে মসজিদ হিসেবে এক মহা উদ্বোধন হচ্ছে বিশ্ব ঐতিহ্যের অংশ আয়াসোফিয়া। উদ্বোধন অনুষ্ঠানে হাজারো মুসুল্লিদের সাথে উপস্থিত আছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

জুমার নামাজ পরবর্তী এই উপস্থিত উদ্বোধনের অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেছেন এরদোগান নিজেই। সূরা ফাতিহা এবং সূরা বাকারার প্রথম অংশের কিছু অংশ তেলাওয়াত করে এরপর তিনি মুনাজাত করেন।

উদ্বোধন উপলক্ষে শুধু তুর্কিরা নয় বরং সারা বিশ্বের মুসলমানদের মধ্যেই অন্যরকম এক অনুভূতি কাজ করছে। ইস্তাম্বুলের ঐতিহাসিক এই স্থাপনাটিকে পুনরায় মসজিদ হিসেবে চালু করতে ব্যাপক জাঁকজমক পূর্ণ আয়োজন করেছে কতৃপক্ষ।

এর আগে গতকাল বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ও তাঁর স্ত্রী আয়াসোফিয়া মসজিদের নতুন নামফলক উম্মোচন করেছেন। রাজধানী আঙ্কারায় সামরিক বিষয়ে বৈঠকের পরে রিসেপ তাইয়েপ এরদোগান

এবং একটি প্রতিনিধি দল গতকাল আয়াসোফিয়া মসজিদের মূল ফটকে নামফলক উন্মোচন করে সেখানে একটি গ্রুপ ছবি তোলেন। যেখানে সাথে তাঁর স্ত্রীও ছিলেন।

Leave a Reply

x