May 27, 2022 || 10:37 am

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে কে জিতবে, জানিয়ে দিল কচ্ছপটি..!

কে জিতবে চ্যা’ম্পিয়নস লিগ—লিভারপুল না রিয়া’ল মাদ্রিদ? শ’নিবার রাতে প্যারিসের ফাইনা’লে শেষ বাঁশি বাজার আ’গে এ নিয়ে হিসাব–নিকা’শের শেষ নেই।

তবে স্পে’নের আন্দালুসিয়ার বেনালমা’দেনা অঞ্চলে সি লাইফ অ্যাকু’য়ারিয়ামে যে হলুদ কচ্ছপটি আ’ছে, তার ভবিষ্য’দ্বাণী বিশ্বাস করলে রিয়াল মাদ্রিদ–সম’র্থকদের হতাশ হ’তে হবে।

বে’শির ভাগ বড় টুর্নামেন্টেই এমন খ’বর পাওয়া যায়। দুই দল য’খন ফাইনালের প্রস্তুতি নি’চ্ছে, মাঠের বাইরে বিশ্লেষ’কেরাও কে এগিয়ে, কে পিছি’য়ে তা নিয়ে চুলচেরা বি’শ্লেষণে ব্যস্ত, তখন ভবিষ্য’দ্বাণী করতে পারে এমন কো’নো প্রাণী উঠে আসে আলো’চনায়। ২০১০ বিশ্ব’কাপে যেমন ছিল অক্টো’পাস পল।

মালা’গার সি লাইফ অ্যাকুয়ারিয়ামে বস’বাস করা হলুদ কচ্ছপ’টিও ঠিক তাই। ১৫ বছর আগে কে’ম্যান দ্বী’পপুঞ্জ থেকে তাঁকে সেখানে নিয়ে যা’ওয়া হয়। ৩০ বছর বয়’সী এ কচ্ছপের ভবিষ্য’দ্বাণী—এবার চ্যাম্পি’য়নস লিগ জিতবে লি’ভারপুল।

ক’চ্ছপটি দেখাশোনার দায়িত্বে থাকা ব্য’ক্তি দুই মিটার দূরত্বে দুটি পা’ত্রে ব্রোকোল্লির পাতা রা’খেন। একটি পাত্র ”ছিল রিয়াল মাদ্রিদের, অন্যটি লিভা’রপুলের। কচ্ছ’পটি যে পুকুরে বসবাস করে, সেখা’নে পাত্র দুটি নামানো’ হয়। এরপর কচ্ছপটি বাঁ দি’কের পাত্র বেছে নেয়, যেটি লিভা’রপুলের।

২০১০ বিশ্ব’কাপে অক্টোপাস পল আলো’চনায় উঠে আসার ”পর বেশির ভাগ বড় টুর্নামে’ন্টেই এমন ভবি’ষ্যদ্বাণী শোনা যায়। সেবার বিশ্ব’কাপে আট ম্যাচে সঠিক ভবিষ্য’দ্বাণী করেছিল পল, এর ম’ধ্যে স্পেন যে ফাইনালে নেদা’রল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পি’য়ন হবে, সে ভবিষ্যদ্বাণীও সঠিক’ভাবে করেছিল পল।

বেনালমা’দেনা সি লাইফ অ্যাকুয়ারি’য়ামের বিপণন পরিচালক মারি’য়া মোরোন্দো জানা’ন, প্রায় ১০০ কিলো’গ্রাম ওজনের এ কচ্ছপ তা’দের ‘জুরাসিক টানে’লের তারকা’। দর্শনার্থীদের আগ্র’হের শেষ নেই এই কচ্ছ’পের প্রতি। তবে মোরোন্দো মনেপ্রা’ণে চান, কচ্ছপটির ভবি’ষ্যদ্বাণী যেন মিথ্যা হয় এবং ফাই’নালে লিভা’রপুলকে হারিয়ে রিয়াল যেন চ্যা’ম্পিয়ন হয়।

চ্যাম্পি’য়নস লিগে ২০১৮ সালে ফাই’নালে রিয়ালের কাছে ৩-১ গো’লে হেরেছিল লিভার’পুল। এবারের ফাইনা’লটা ইংলিশ ক্লাবটির জন্য প্রতিশো’ধের ম্যাচ। লিভার’পুল তারকা মোহাম্মদ সালাহ আ’গেই বলে রেখেছেন, ‘এটা প্রতি’শোধের ম্যাচ।’

Related Posts
x