চূড়ান্ত ধাপে বাংলাদেশের তৈরি করোনা ভ্যাকসিন; ডা. আসিফ মাহমুদ

অ্যা’নিমেল ট্রায়াল ‌শেষ করে ক’রোনা ভা’ইরাসের ভ্যাকসিন আ’বিষ্কারের তৃতীয় অর্থাৎ চূড়ান্ত ধাপের জন্য প্র’স্তুত ওষুধ উৎপাদনকারী প্র’তিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

ভ্যাকসিন আ’বিষ্কারের অগ্রগতি, সাফল্য, প্র’তিবন্ধকতাসহ বিভিন্ন বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির রিসার্চ অ্যান্ড ডে’ভেলপমেন্ট ডি’পার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ গমমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘জুলাই মাসে একটা সংবাদ সম্মেলন করেছিলাম। সেখানে বলেছিলাম, ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে আমরা একটা রে’গুলেটর অ্যানিমেল ট্রা’য়াল করবো। আমাদের ওই অ্যা’নিমেল ট্রায়াল শেষ পর্যায়ে।

এই সপ্তাহের শেষ অথবা সা’মনের সপ্তাহের শুরুতে আরেকটা সংবাদ সম্মেলন করে রেগুলেটর অ্যানিমেল ট্রেলের ডাটা সবাইকে জানাবো।’ ডা. আসিফ বলেন, ‘এর মধ্যে আমরা একটা পা’বলিকেশন জমা দেব।

এই অ্যা’নিমেল ট্রায়ালের ডা’টা নিয়ে আমাদের সিআরও বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) আর্টিকেল অ্যা’প্রোভালের জন্য আবেদন করবে। আ’র্টিকেল অ্যাপ্রোভাল পেয়ে গেলে এ’গ্রিমেন্ট শুরু করবো।

এটা নির্ভর করছে বিএমআরসি কত দ্রুত আমাদের প্র’টোকলটা রিভিউ করে তারা অ্যা’প্রোভাল দেবে তার ওপরে।’ স্বে’চ্ছাসেবী বিষয়ে তিনি বলেন, ‘আমরা প্রচুর স্বে’চ্ছাসেবীদের সাড়া পাচ্ছি।

অনেকে মেইল করছে, মেসেজ পাঠাচ্ছে- ‘যে আমরা স্বেচ্ছাসেবী হতে চাই’। আমরা যারা এর সঙ্গে জ’ড়িত আছি, নিজেরাও স্বে’চ্ছাসেবী হতে চাই।’

Articles You May Like

Leave a Reply

x