কোরবানি না দিয়ে কোরবানির অর্থ অসহায় মানুষদের বিলিয়ে দিলেন ‘চিত্রনায়ক রিয়াজ’

করোনার কারণে এবা’রের ঈদটাও ঘরব’ন্দী কা’টাচ্ছি। কারও সঙ্গে দেখা করার সুযোগ হয়নি। আর সবচেয়ে বড় বিষ’য় হচ্ছে, এবার কোরবানি দেওয়া হয়নি। প্রতি বছর খুব আনন্দের সঙ্গে কোরবা’নি দিয়ে থাকি।

এ বছর করোনা’র কারণে অনেকেই অসহায় হয়ে পড়েছে। শুরু থেকে’ই চেষ্টা করে আসছি, তাদের পাশে দাঁড়াতে। এবারের কোরবানি’র অর্থ সেসব মানুষের সেবায় ব্যয় করেছি।

ঈদের আনন্দ’টাও ফিঁকে হয়ে গেছে। ঈদের মতো বিশেষ দিনেও ঘরে সাদা’মাটা করে কাটাতে হচ্ছে। গত রোজার ঈদ যেমন কা’টিয়েছি, এবারও সেভাবেই কা’টছে।

ঈদের টিভি অনুষ্ঠান’গুলো দেখছি। পরিবারের সঙ্গে আনন্দ করছি, এই তো। এর বেশি কিছু তো হচ্ছে না। অথচ আগের ঈদগুলো কতই না আনন্দের ছিল।

ঈদে কোলাকুলি আর মুসা’ফাহা না করলে ঈদ, ঈদই মনে হয় না। সকালে ঈদের জামাতে নামাজ আদায় করার দিনগুলো খুব মিস করছি। এতদিন শৈশবের স্মৃতিগুলো খুব মিস করতা’ম। এখন স্বাভাবিক সময়টাকে খুব মিস করছি।

স্বপ্নের মতো সেই দিন’গুলো চোখের সামনে বারবার ভেসে উঠছে। বাসায় থাকতে থাকতে বোর হয়ে যাচ্ছি। কিন্তু কি করার, উপায়ও তো নেই। তাই বাধ্য হয়ে ও পরিবারে’র কথা চিন্তা করে বাসায়ই অবস্থান করছি।

সারা বছরের ব্যস্ততা ভুলে ঈদের সময়’গুলোতেই আত্মীয়-স্বজনরা সবাই মিলে এক হতাম। সবার সঙ্গে দেখা, বাসায় যাওয়া-আসা, আনন্দ ফুর্তি করে ঈদের দিনগুলো কা’টানো হতো। কিন্তু এবারও যে যার মতো বাসায়।

ফোনে কথা হচ্ছে, কিন্তু তাতে কি আর সেই আ’নন্দ এনে দিতে পারে। এখন শুধু অপেক্ষা, কবে আবার সব কিছু স্বাভা’বিক হবে। আবার আমরা স্বাধীন ভাবে চলাফেরা করব। সেই দিন’গুলোর স্বপ্নই এখন দেখছি।

Leave a Reply

x