কোরআনের বর্ণনায়,, মক্কা নগরীর অনন্য বৈশিষ্ট্য…!

পৃথিবীর সবচেয়ে পবিত্রতম নগরী। এই নগরীতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ, করেন। কোরআনের একাধিক আয়াতে পবিত্র নগরীর বর্ণনা এসেছে। এসব আয়াতে এই নগরীর সম্মান, মর্যাদা, প্রাচীনত্ব ও গুরুত্ব ফুটে ওঠে।
বিশেষ মর্যাদার অধিকারী : মহান আল্লাহ মক্কা নগরীকে, বিশেষ মর্যাদা দান করেছেন। এ বিষয়ে নবীজি বলেছেন, ‘আমি আদিষ্ট হয়েছি সেই নগরীর প্রতিপালকের ইবাদত করতে, যাকে তিনি, সম্মানিত করেছেন।’ (সুরা : নামল, আয়াত : ৯১)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ কাবাকে, সম্মানিত ঘর এবং মানুষের কল্যাণের জন্য নির্ধারিত করেছেন।’

(সুরা : মায়িদা, আয়াত : ৯৭)
নগরগুলোর মা : মক্কা নগরীকে, মহান আল্লাহ ‘উম্মুল কুরা’ বা নগরগুলোর মা হিসেবে অভিহিত, করেছেন। ইরশাদ হয়েছে, ‘আর এভাবে আমি আপনার প্রতি কোরআন অবতীর্ণ করেছি আরবি ভাষায়, যাতে আপনি সতর্ক করতে পারেন নগরগুলোর মা মক্কা ও তার চতুর্দিকের, লোকজনকে।’ (সুরা : আশ-শুরা, আয়াত : ৭)

নিরাপদ নগরী : আল্লাহ মক্কা নগরীকে নিরাপদ, নগর হিসেবে ঘোষণা করেছেন এবং নিজে তার শপথ, করেছেন। ইরশাদ হয়েছে, ‘ত্বিন, জাইতুন, সিনাই পর্বত এবং এই, নিরাপদ নগরীর শপথ।’ (সুরা : ত্বিন, আয়াত : ১-৩)

মক্কাও নবীজির শহর : নবীজি (সা.)-এর শহর হিসেবে, মদিনা পরিচিত হলেও পবিত্র কোরআনে মক্কাকে মহানবীর শ,হর হিসেবে উল্লেখ করা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘শপথ এই নগরীর, আর আপনি এই, নগরীর অধিকারী।’ (সুরা : বালাদ, আয়াত : ১-২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *