কুয়েত থেকে বের করে দিল ৮ লাখ ভারতীয়কে

করো’না ভাইরাসের প্রভাবে যুক্তরাষ্ট্র এইচ-ওয়ান বি ভিসা বন্ধ করার পর এবার ভারতী’য়দের কপাল খারাপ কুয়েতেও। দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সিদ্ধান্ত নিয়েছে, সেদেশে ভারতীয়’দের সংখ্যা যেন মোট জনসংখ্যার ১৫ শতাংশ ছাড়িয়ে না যায়।

এই মর্মে একটি বিলেও সম্মতি দিয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি। নতুন আইন পাশ হলে ৮ লাখ ভারতীয়’কে কুয়েত ছাড়’তে হবে। কুয়েতে ১৪ লাখ ৫০ হাজার ভারতীয় বাস করেন। সে দেশের বাসিন্দা ৪৩ লক্ষ। তাদের মধ্যে বিদেশি আছেন ৩০ লাখ।

বিশ্ব জুড়ে করোনা মহা’মারি শুরু হওয়ার পরেই কুয়েতের প্রশাসন সিদ্ধান্ত নেয়, বিদেশির সংখ্যা কমানো হবে। জন হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী কুয়েতে ৪৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, ‘গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা অল খালিদ আল সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশি। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে।’

কুয়েত সরকা’রের এমন সিদ্ধান্তের ফলে কমপক্ষে ৮ লাখ ভারতীয়কে সেদেশ ছাড়তে হবে। করোনা’কালে এটা ভারতের জন্য বড় ধাক্কা হবে।

বিশ্বে যে দেশগুলো করো’নায় সব’চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে ভারত আছে তিন নম্বরে। রবিবার সন্ধ্যায় রাশিয়া’কে টপকে ভারত তিন নম্বরে উঠে এসেছে। দেশ’টিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার।

Articles You May Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *