ক’রোনা ভাইরাসে অ’বিবাহিত পু’রুষদের মৃ’ত্যুর ঝুঁ’কি দ্বিগুণ!

ম’হামারি ক’রোনাভা’ইরাস নিয়ে নানা গ’বেষণা হচ্ছে। এবার নতুন এক গ’বেষণায় দাবি করা হয়েছে, অ’বিবাহিত পু’রুষরা কোভিড-১৯ এর কা’রণে উচ্চ মৃ*ত্যু ঝুঁ’কিতে রয়েছে, বি’বাহিতদের তু’লনায় যা দ্বি’গুণ বেশি।

গ’বেষকরা স’তর্ক করেছেন যে, পু’রুষ হওয়া, তার ওপর স্বল্প আয়, নিম্ন স্তরের শিক্ষা, অ’বিবাহিত হওয়া এবং স্বল্প বা মধ্য আ’য়ের দেশে জন্মগ্রহণ করা- ইত্যাদি কারণগুলো কোভিড-১৯ এ উচ্চ মৃ*ত্যু ঝুঁ’কির সঙ্গে স’ম্পৃক্ত।

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের একদল গ’বেষক গবেষণাটি করেছেন। নে’তৃত্বে আছেন ওই বিশ্ববিদ্যালয়ের অ’ধ্যাপক সভেন ড্রে’ফাল।

সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও ক’ল্যাণ বো’র্ডের ২০ বছর বা তদূর্ধ্ব বয়সীদের সকল নি’বন্ধিত মৃ*ত্যুর হার বি’শ্লেষণ থেকে এমন ফলাফল বেরিয়ে এসেছে।নেচার কমিউনিকেশন্স জা’র্নালে গবেষণাটি প্র’কাশিত হয়েছে।

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, কোভিড-১৯ এর ফলে ম’হিলাদের তুলনায় পুরুষদের মৃ*ত্যু ঝুঁ’কি দ্বিগুণের বেশি। বিবাহিতদের তুলনায় অ’বিবাহিত পু’রুষ ও ম’হিলা (বিধবা/যারা একাকিত্ব জীবনযাপন করছেন) তাদের মাঝে মৃ*ত্যুর হার দ্বি’গুণ। এর মধ্যে অবিবাহিত পুরুষরা অবিবাহিত মহিলাদের চেয়ে বেশি মৃ*ত্যু ঝুঁ’কিতে রয়েছে।

Articles You May Like

Leave a Reply

x