‘করোনা ভাইরাসে’ আক্রান্ত হলেন বাবরি মসজিদের মামলার রায় দেওয়া বিচারপতি

রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চই অযোধ্যা মামলার রায় দিয়েছিলেন। এবার সেই রাম মন্দিরে’র ভূমি পূজা বা প্রতিষ্ঠা দিবসেই করোনাভাইরাসে আক্রান্ত হলেন

মামলার রায় দানকারী সুপ্রিম কোর্টের ওই প্রাক্তন প্রধান বিচারপতি। অযোধ্যায় রাম মন্দিরে’র ভূমি পূজা শুরুর কয়েক ঘণ্টা আগেই ভারতের প্রাক্তন প্রধান

বিচার’পতি রঞ্জন গগৈয়ের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন প্রধান বিচারপতি গগৈ নিজেই এই খবরে’র সত্যতা স্বীকার করেছেন।

ভারতীয় গণমাধ্যমে জোরালো’ভাবে খবরটি প্রকাশিত হয়েছে। ২০১৯ সালের ৯ নভেম্বর তার নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চই রাম মন্দির মামলার ঐতিহাসিক রায় দিয়েছিল। সূত্রে:somoynews

অযোধ্যায় রামমন্দিরে’র ভিত্তিপ্রস্তর স্থাপন নিয়ে কড়া প্রতিক্রিয়া দিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। তুরস্কে’র আয়া সোফিয়া মসজিদের উদাহরণ টেনে ল বোর্ড জানিয়েছে, বাবরি মসজিদ ছিল, মসজিদই থাকবে।

একই সঙ্গে সংখ্যাগুরুকে ‘তোষণ’ করতেই এই বিচার বলেও তোপ দেগেছে এআইএমপিএলবি। একই সুর শোনা গিয়েছে অল ইন্ডিয়া মসলিস ই ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) নেতা আ’সাদুদ্দিন ওয়েইসির গলাতেও।

এআইএমপিএলবি নিজেদের টুইটার হ্যান্ডেলে লিখেছে, বাবরি মসজিদ ছিল এবং সর্বদা মসজিদই থাকবে। আইয়া সোফিয়া আমাদের কাছে একটা বড় উদাহরণ।

অন্যায় ভাবে, পীড়ন, লজ্জা’জনক ভাবে এবং সংখ্যাগুরুকে তোষণের জন্য বিচারের মাধ্যমে জমি করায়ত্ত করা হলেও তার অবস্থার পরিবর্তন হয় না। মন ভেঙে যাওয়ার মতো কিছু হয়নি।

পরিস্থিতি সর্বদা একরকম থাকে না। এটাই রাজনীতি।’’ প্রসঙ্গত কিছু দিন আগে’ই তুরস্কের আইয়া সোফিয়া নামে জাদুঘরকে মসজিদ হিসাবে রূপ দেয় তুরস্কের সরকার। সেই উদাহরণই এ দিন তুলে ধরেছে এআইএমপিএলবি।

Leave a Reply

x