কতটা বিপজ্জনক মাঙ্কিপক্স…?

করোনা’ভাইরাস মহামারির বিশ্ব থেকে এখ’নো শেষ হয়নি। এরম’ধ্যেই বিশ্বে আরো একটি ভাই’রাস জেঁকে বসবার উপক্র’ম করছে।

এরইম’ধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বি’শ্বের ১৪টি দেশ ৮০ জনের বে’শি মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনা’ক্ত করা হয়েছে। বি’শ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মা’ঙ্কিপক্সকে ‘শনাক্ত’যোগ্য ও বর্ধনশীল ব্যাধি’ হিসে’বে বর্ণনা করেছে।

মা’ঙ্কিপক্স কী?

মার্কিন সংবাদ’মাধ্যম টাইম ম্যাগাজিনের প্রতি’বেদনে বলা হয়, মা’ঙ্কিপক্স একটি বিরল ও স্বল্প পরি’চিত রোগ। মাঙ্কি’পক্স ভাইরাস এ রোগের জন্য’ দায়ী।

যুক্তরা’ষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা সি’ডিসি বলছে, ভাই’রাসটি ১৯৫৮ সালে প্রথম আ’বিষ্কার হয়। ১৯৭০ সা’লের এর নামকরণ করা হয়।

 ভাইরা’সটি গুটিবসন্তের মতো একই প্র’জাতির সদস্য।

বিশেষজ্ঞ’দের মতে, পশ্চিম ও মধ্য আফ্রি’কার উষ্ণ ও আর্দ্র বনাঞ্চ’লের বানররা ছিল এ রোগের প্র’থম শিকার। তার’পর একসময় মানবদেহেও সং’ক্রমণ ঘটায় মা’ঙ্কিপক্স।

যেভাবে আ’ক্রান্ত হতে পারেন মা’ঙ্কিপক্সে

টাইম ম্যাগা’জিন বলছে, সংক্রমিত প্রাণী’র কামড় বা তার র’ক্ত, শরীরের তরল বা পশম স্প’র্শের মাধ্যমে যে কেউ মাঙ্কি’পক্সে আক্রান্ত হতে পারে’ন। এছাড়া সংক্রমি’ত প্রাণীর মাংস সঠিকভাবে রা’ন্না ছাড়া খাওয়া হলে, ফুস কুড়ি রয়েছে এমন কারো ব্য’বহৃত পোশাক, বিছানা অথ’বা তোয়ালে স্পর্শ করলেও এক’জন ব্যক্তি এই রোগে আ’ক্রান্ত হতে পারেন।  

মাঙ্কিপ’ক্সের লক্ষণগুলি কী কী?

জ্বর, গা’য়ে ব্যথা, বড় আকারের বসন্ত মাঙ্কি’পক্সের সাধারণ বৈশি’ষ্ট হলেও এ রোগের কার’ণে মুখ বা যৌনাঙ্গে ”ক্ষত সৃষ্টি হয়। ডব্লিউএইচও ধার’ণা করছে, এ রোগে প্র’তি ১০ জনের মধ্যে একজনের মারা’ত্মকভাবে সংক্র’মিত হয়। পুরুষের সঙ্গে পুরুষের যৌন’সম্পর্কের মধ্য দিয়ে এ রো’গ বেশি ছড়াচ্ছে। এ পরিস্থি’তিতে সমকামী পুরুষ’দের সতর্ক হতে বলা হয়ে’ছে।  

মাঙ্কি’পক্স কি মৃত্যুর কারণ হ’তে পারে?

 বিশ্ব স্বা’স্থ্য সংস্থা বলছে,  মধ্য আফ্রি’কায় গবেষণা করা দেখা গেছে মা ঙ্কিপক্সে আক্রান্ত ১০ জ’নের মধ্যে একজন মা’রা যান। তবে, বেশিরভাগ রো’গী কয়েক সপ্তাহের মধ্যে সে’রে ওঠে।  

মাঙ্কিপ’ক্সের চিকিৎসা কী? 

ভাইরাস’টিতে আক্রান্ত হলে চিকিৎসার কো’নো উপায় নেই। তবে, অন্যা’ন্য ভাইরাসের মোকাবিলা’র মতো উপযুক্ত পদ’ক্ষেপ নিলে এর প্রকোপ কমা’নো যায়। যদিও এ ভাই’রাসে আক্রান্ত বেশির ভাগ রো’গী কয়েক সপ্তাহের ম’ধ্যে সুস্থ হয়ে যান।  বিশ্ব ‘স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, স্মল’পক্স বা গুটিবসন্তের জন্য ব্যবহৃ’ত টিকা মাঙ্কি’পক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কা’র্যকর।  

Leave a Reply

x