এডিটার’স মেইলবক্স: পি কে হালদার তদন্ত, নেটিজেন কারা, আর পদ্মা সেতুর টোল নিয়ে প্রশ্ন?hmm

বাংলাদেশে সাড়ে তিন হাজার কোটি টাকা, আত্নসাৎ এবং পাচারের অভিযোগে পালিয়ে থাকা প্রশান্ত, কুমার হালদার বা পি.কে. হালদারকে ভারতে গ্রেপ্তার করা হয়েছে। তার গ্রেপ্তার ও এরপর তাকে নিয়ে কী করা হবে, তা ছিল চলতি সপ্তাহের বহুল আলোচিত একটি বিষয়। তার অ,র্থ আত্মসাতের অভিযোগকে ঘিরে যেসব প্রশ্ন বহু মানুষের মনে ঘুরছে তা নিয়ে এ সপ্তাহে লিখেছেন অনেকেই।

বেশ কিছু প্রশ্ন তুলে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, থেকে আবদুর রহমান জামী:
”বিপুল পরিমাণ অর্থ, পাচার করে, দুর্নীতির মাধ্যমে হাজার হাজার কোটি টাকা লোপাট করে দেশ ছেড়েছিল এই পি, কে হালদার। এ প্রসঙ্গে প্রশ্ন উঠতেই পারে, পি কে, হালদারের এই মহা কারসাজির জোর কোথায়? কারা কারা এই পি কে হালদারের পৃষ্ঠপোষক?, তার সাথে আর কে কে যুক্ত ছিল? বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ, কমিশনের কারা সহায়তা করেছে তাকে? এই মহা জালিয়াতির, নেপথ্যে কোন কোন ক্ষমতাবানদের প্রভাব ছিল?

এসব প্রশ্নের মীমাংসা করতে হলে স,রকারকে এ বিষয়টি অগ্রাধিকার দিয়ে তদন্ত কার্যক্রম পরিচালনা, করতে হবে বলে আমি মনে করি।”
পি কে হালদারকে ভারতের পশ্চিমবঙ্গ থেকে বাংলা,দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার কথা জানিয়েছেন, বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। বাংলাদেশে ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং, পিপলস লিজিং সহ চারটি প্রতিষ্ঠানের সাড়ে তিন হাজার কোটি টাকা আত্নসাৎ, এবং পাচারের অভিযোগে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমি,শনের ৩৬টি মামলা রয়েছে। এসব মামলার সুষ্ঠু তদন্ত হলে তবেই একমাত্র এসব প্রশ্নের উত্তর, পাওয়া সম্ভব হবে।

আরও পড়তে পারেন:

টাকা পাচার মামলার আসামি পি, কে হালদার ভারতে আটক
পি কে হালদার নিয়ে ভারতের তদন্তের তথ্য, চায় বাংলাদেশ
পি কে হালদারকে কবে, কীভাবে বাং,লাদেশ আনা যাবে

Leave a Reply

x