December 4, 2021 || 8:48 pm

এক পায়ে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে সেই তামান্না..!

ব্রাহ্মবাড়িয়ায় প্রেম নিয়ে সংঘর্ষ, পুলিশসহ আহত ৮ জন

দুই হাত নেই। পা-ও নেই একটি। বাকি একটি’ মাত্র পা-ই তার চলার সম্বল। আর সেই এক পায়ে এবার এইচএসসি’ পরীক্ষা দিচ্ছে হার না মানা তামান্না। এর আগে পিইসি, জেএ’সসি ও এসএসসি পরীক্ষায় তামান্নার জিপিএ-৫। শুধু তামান্নার ‘প্রত্যয় নয়, তার পরিবার ও শিক্ষকদের প্রত্যাশা সাফল্যের ধারা’বাহিকতা ধরে রাখবে।
শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক ইন্ধন আছে: ওবায়দুল কাদের!
তামান্না নূরার পরীক্ষার হলে টেবিলের ওপর বসে খাতায়’ লিখছে এক পায়ে। সে লেখা বেশ সুন্দর।’
ছোটোবেলায় যৌন লালসার শিকার হতে হয়েছিল বাংলার মেয়ে দেবলীনা কে, বাড়িতে বলেও লাভ হয়নি, সমাজের ভয়ে চুপ ছিল পরিবার..!
যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ’ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে তামান্না। তাকে আগে থেকেই জানেন ঝিক’রগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল হক। তিনি জানান,’ মেয়েটি মেধাবী। পরীক্ষার আগে তার কাছে জানতে চাওয়া হয়ে’ছিল, বিশেষ কোটায় পরীক্ষা দিতে চায় কি না। তাহলে লেখার” জন্য আধা ঘণ্টা সময় বেশি পেত।”
পর্দানশীল নারী কতোটা পাওয়ারফুল তা দেখবেন, লাইভে এসে সানাই..!
সে প্রস্তাবে তামান্না রাজি হয়নি তামান্না। ইউএনও বলে’ন, ‘আজ বিশ্ব প্রতিবন্ধী দিবস। দিবসটি অদম্য তামান্নার মতো বিশে’ষ চাহিদাসম্পন্নদের প্রত্যাশা পূরণে সহায় হোক। শুধু বাঁ ”পা নিয়ে জন্ম নেওয়া তামান্না প্রতিবন্ধিতার অভিশাপকে আশীর্বাদে’ পরিণত করুক।’’
মা-মেয়েকে ধর্ষণের ঘটনায় জিনের বাদশার যাবজ্জীবন.!
তামান্না নূরা ঝিকরগাছার আলীপুর গ্রামের রওশন আ’লী ও খাদিজা পারভীন শিল্পীর মেয়ে। তিন ভাই-বোনের ম’ধ্যে সে বড়। বাঁকড়া ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্রী।”
শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র আশঙ্কায় শিকল দিয়ে বাঁধা হলো ট্রেন!
কলেজের অধ্যক্ষ শামসুর রহমান বলেন, কলেজের বিজ্ঞা’ন বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী’দের ভেতর তামান্না অদম্য মেধাবী। সে পরীক্ষার ভালো প্রস্তু’তিও নিয়েছে। তার প্রথম পরীক্ষা ভালো হয়েছে বলে জানিয়েছে। পূর্বের ন্যায় সে তার সাফল্য ধরে রাখবে বলে আমরা আশাবা”দী।
হজ করার টাকা তো আমার নাই তবে আমার মৃত্যুটা যেন মসজিদে হয় প্রায়ই বলতো নাদিম..!
বাবা রওশন আলী বলেন, পিইসি, জেএসসি ও এসএ”সসি পরীক্ষায় তামান্না জিপিএ-৫ পেয়েছিল। এইচএসসিতেও “সেই সাফল্য ধরে রাখতে প্রস্তুতি নিয়েছে। বড় হয়ে মেয়েটি “চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু শারীরিক প্রতিবন্ধকতায় সেই “স্বপ্ন পূরণ হবে কী না, জানি না।
সৌদি আরবে শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন..!
প্রথম দিন পরীক্ষা ছিল পদার্থবিজ্ঞানের। সে পরীক্ষা খুবই ‘ভালো হয়েছে বলে জানিয়েছে তামান্না। সে বলেছে, পদার্থবিজ্ঞানে সর্বোচ্চ নম্বরের প্রত্যাশা করছি। বাকি পরীক্ষাগুলোর জন্যও প্রস্তু’তি ভালো। আমি মেডিকেলে পড়তে চাই। কিন্তু শারীরিক প্র’তিবন্ধকতায় যদি না পারি, তাহলে শেষ পর্যন্ত স্বপ্ন’ দেখব বিসিএস ক্যাডার হওয়ার।’
শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র আশঙ্কায় শিকল দিয়ে বাঁধা হলো ট্রেন!
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ এস এম’ জিল্লুর রশিদ বলেন, তামান্না নূরার লেখা খুবই সুন্দর। চিত্রা’ঙ্কনেও তার জুড়ি নেই। অধ্যবসায় ও মনের জোরে অনেক কিছু” যে করা সম্ভব, তামান্না তারই উদাহরণ।”
সৌদি আরবে শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন..!

Related Posts
x