আলহামদুলিল্লাহ! আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে দাখিল পরীক্ষা…

আলহামদুলিল্লাহ! আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে দাখিল পরীক্ষা…

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২’০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা ক’রেছে বাংলাদেশ মা’দরাসা শিক্ষা বোর্ড।

করোনাভাইরাস পরিস্থিতিতে য’থাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে শিক্ষার্থীদের পরীক্ষা কে’ন্দ্র যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, প’রীক্ষা শুরুর আ’ধ ঘন্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উ’পস্থিত থাকতে হবে। এক ঘ’ন্টা ত্রিশ মিনিটের এমসিকিউ ও লিখিত পরী’ক্ষায় কোন বিরতি থাকবে না। এছাড়া পরীক্ষা শু’রুর তিনদিন আ’গে শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে প্র’বেশপত্র সংগ্রহ করতে হ”বে।

দাখিল প’রীক্ষার ঘোষিত সময়সূচি অ’নুযায়ী, কুরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বি’ষয়ের পরীক্ষা হবে প্রথম দিন (১৪ নভেম্বর) এ’বং ১৮ নভেম্বর হবে হাদিস শরীফের পরীক্ষা। আর ২১ ন’ভেম্বর অনুষ্ঠিত হ’বে ইসলামের ই’তিহাস, রসায়ন (তত্ত্বীয়), তা’জভিদ নসর ও নজম (মু’জাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হি’ফজুল কোরআন গ্রু’প)।

মা’দ্রাসা শিক্ষা বোর্ডের ‘পরীক্ষা নিয়ন্ত্রক মুহা’ম্মাদ কামা’ল উদ্দিন বলেন, এখা’নে চারটি গ্রু’পের বিষয় আ’ছে। কিন্তু এ’কেকটি গ্রুপে’র একজন পরীক্ষার্থীকে তিনটি বিষ’য়ে পরীক্ষা দিতে হ’বে।

গত ব’ছরের মার্চে করোনাভাইরাস ম’হামারির পর শিক্ষা ‘প্রতিষ্ঠান বন্ধ হ’য়ে যায়। এরপর ১২ সেপ্টেম্বর শি’ক্ষাপ্রতিষ্ঠান খোলার প’র এই প্রথম কোনো পা’বলিক পরীক্ষা নে’ওয়ার তারিখ ঘোষণা হল।’

Leave a Reply

x