আফগানিস্তানে বিস্ফোরণ, নিহত ৭


কাবুল, ০৬ ডিসেম্বর – আফগানিস্তানের উত্তরাঞ্চলে রাস্তার পাশে বিস্ফোরণে ৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ৭টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সকালের দিকে মাজার-ই-শরিফে পেট্রোলিয়াম কোম্পানির কর্মীদের নিয়ে একটি বাস যাওয়ার সময় রাস্তার পাশে বিস্ফোরণ ঘটে। এতে বাসের ৭ যাত্রী নিহত হন।

মাজার-ই-শরিফের বাল্খ পুলিশ ডিপার্টমেন্টের আসিফ ওয়াজিরি জানান, রাস্তার পাশে পুঁতে রাখা হয়েছিল বোমাটি। বাসটি রাস্তা অতিক্রম করার সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে।

উত্তর আফগানিস্তানের বাল্খ প্রদেশে, উজবেকিস্তানের সীমান্ত লাগোয়া হাইরাতান শহরে অন্যতম প্রধান স্থলবন্দর রয়েছে। সেখানে মধ্য এশিয়ার সঙ্গে রেল ও সড়ক যোগাযোগও রয়েছে।

তবে এ হামলার সঙ্গে কারা জড়িত তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

যুক্তরাষ্ট্র ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে সরকার গঠন করে তালেবান। এরপর থেকে নিরাপত্তা সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে আসছে তারা।

গত মাসে, সামাঙ্গন প্রদেশের শহর আইবাকের একটি স্কুলে বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত এবং ২৪ জন আহত হয়। গত মে মাসে, মাজার-ই-শরিফে ধারাবাহিক বিস্ফোরণে কমপক্ষে নয়জন নিহত হন। রাজধানী কাবুলের একটি মসজিদে একযোগে হামলায় আরও দুজন মারা যান।

সম্প্রতি রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার (২ ডিসেম্বর) ওই হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন। তবে আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে হত্যা করতেই হামলা চালানো হয় বলে দাবি করে ইসলামাবাদ। তবে তার কোনো ক্ষতি হয়নি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ ডিসেম্বর ২০২২

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::আফগানিস্তানে বিস্ফোরণ, নিহত ৭ first appeared on DesheBideshe.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *