May 14, 2022 || 7:19 pm

আগুয়েরোর ভাস্কর্য নিয়ে ক্রুসের মশকরা..!

যা শুরু হ’য়েছে, তাতে আর কোনো ফুটব’লারই হয়তো চাইবে’ন না তাঁর ভাস্কর্য বানানো’ হোক!

সম্প্র’তি যত ফুটবলারেরই ভাস্কর্য বানা’নো হয়েছে, সেটা ক্রিস্টি’য়ানো রোনালদো থেকে শু’রু করে জ্লা’তান ইব্রাহিমোভিচ—সবার ভাস্ক’র্যেই কোনো না কোনো খুঁত ধরে’ছেন ফুটবলপ্রে’মীরা। আসল ফুটব’লারের সঙ্গে মিল খুঁজে পা’ননি।

সেই তা”লিকার সর্বশেষ সংযোজন—সে’র্হিও আগুয়ে’রো। গতকাল ম্যানচেস্টার সিটি তা’দের ইতিহা’সের অন্যতম সেরা স্ট্রাইকারের ভা’স্কর্য উন্মোচন করেছে নিজে’দের মাঠ ইতিহাদ স্টেডিয়া’মের বাইরে। সবকি’ছুই ঠিক ছিল, কিন্তু বিপত্তিটা বা’ধল এক জায়গায়।

সোজা’সুজি দেখলে সে ভাস্কর্যের খেলো’য়াড়কে আগুয়ে’রো নয়, বরং রিয়াল মাদ্রি’দের জার্মান মিডফি’ল্ডার টনি ক্রুসের মতো বলেই বেশি ম’নে হয়। এ নিয়ে গত’কাল থেকেই সামাজিক যোগা’যোগমাধ্যমে হাস্যরস চলে’ছে। ব্যাপারটা চোখে পড়ে’ছে ক্রুসেরও। হালকা মশক’রা করার সুযোগটা হারান’নি রিয়ালের জার্মান মিড’ফিল্ডার।

ব্রিটিশ গণ’মাধ্যম বিবিসি স্পোর্টসের ক্রীড়া’বিষয়ক সাংবা’দিক সাইমন স্টোন আগুয়েরোর ভাস্ক’র্যের ছবি টুইটারে পো’স্ট করে লিখেছিলেন, ‘সের্হিও এ’সে গেছে!’ সে টুইট’টা রিটুইট করে ক্রুস লিখেছেন, ‘আ”সলেই কি?’

ইঙ্গিতটা পরি’ষ্কার, ক্রুসেরও মনে হচ্ছে, আগু’য়েরোর ভাস্কর্য’টাকে দেখতে আগুয়েরো নয়, বরং তাঁ’র মতোই লাগছে!

২০১২ সা’লে ৪৪ বছর পর লিগ শিরোপা জে’তে সিটি। আবুধাবি’ভিত্তিক প্রতিষ্ঠান সিটির মালিক হও’য়ার পর সেবারই প্র’থম লিগ জেতে দলটা। আর ”সেই লিগ জয় নিশ্চিত হয় লিগে’র শেষ ম্যাচে কুইন্স পার্ক রেঞ্জা’র্সের বিপক্ষে আগু’য়েরোর এক বিখ্যাত গোলের পর। যো’গ করা সম’য়ে, ৯৩ মিনিট ২০ সেকেন্ডে করা আগুয়ে’রোর গোলটা প্রি’মিয়ার লিগের ইতিহাসেরই অন্য’তম নাটকীয় মুহূর্ত।

শিরোপা জিত’তে হলে ম্যাচটা জিততেই হতো সিটি’কে, তাহলে ম্যান’চেস্টার ইউনাইটেডের সঙ্গে পয়ে’ন্টে সমতায় থাক’লেও গোলব্যবধানে এগিয়ে থা’কা সিটি জিতবে শি’রোপা—এ-ই ছিল সমীকরণ। তাতে’ হারের মুখ থেকে ফি’রে যোগ করা সময়ের দুই গো’লে ৩-২ ব্যবধানে জে’তে সিটি, জয় নিশ্চিত করা গোল’টা ছিল ছিল আগুয়ে’রোর।

সম্প্রতি আগু’য়েরোর সেই গোলের ১০ বছ’র পূর্তি হয়েছে। সে কার’ণেই আগুয়েরোর ভাস্কর্য বানি’য়েছে ম্যানচে’স্টার সিটি। জার্সি খুলে মাথার ওপর ব’নবন করে ঘোরা’তে ঘোরাতে ভোঁ–দৌড়, ভা”স্কর্যে আগুয়ে’রোর সেই গোলের উদ্‌যাপনই ফু’টে উঠেছে।

এর আ’গে ক্রিস্টিয়ানো রোনালদোর ভা’স্কর্য নিয়েও এমন বি’তর্ক উঠেছিল। ২০১৭ সালে নিজ শ’হর মাদেইরার বিমা’নবন্দরে পর্তুগিজ ফরোয়া’র্ডের এক আবক্ষ ভাস্ক’র্য বানানো হয়েছিল। কিন্তু ভাস্ক’র্যটি দেখতে এত’টাই বীভৎস ছিল যে রোনাল’দোর সঙ্গে সেটির চেহারা’য়-অবয়বে কোনো মিলই পাও’য়া যাচ্ছিল না। সামা’জিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে ‘হাসি-তামাশা হয়েছে বিস্তর।

Related Posts
x